দেশজুড়ে

নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মিকে গ্রেফতারে ২৪ ঘণ্টার আলটিমেটাম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদকে ‘সন্ত্রাসী’ বলার প্রতিবাদে বিক্ষোভ করেছেন লালমনিরহাটের শিক্ষার্থীরা। অভিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মিকে গ্রেফতারে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন তারা।

Advertisement

সোমবার (৭অক্টোবর) দুপুর ২টায় লালমনিরহাট জেলা প্রসাশক কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এসময় ২৪ ঘণ্টার মধে তাবাসসুম উর্মিকে গ্রেফতার না করা হলে লালমনিরহাটসহ উত্তরাঞ্চলে অনির্দিষ্টকালের জন্য ব্লকেড ঘোষণা দেন তারা।

এসময় বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সহ-সমন্বয়ক এস আই শাহিন, জেলা ছাত্র প্রতিনিধি হামিদুর রহমান ও আজমাউল খন্দকারসহ অনেকে।

শিক্ষার্থীরা বলেন, স্বৈরাচার হাসিনা সরকারের পতন হলেও এখনো প্রশাসনে তাদের প্রেতাত্মা আর সুবিধাভোগীরা অবস্থান করছেন। তারা কোনোভাবেই এই ছাত্র-জনতার সফল বিপ্লবকে মেনে নিতে পারছেন না। তারা স্বৈরাচারের সময় বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়েছেন, লুটপাট করেছেন। এখন তারা আবারও এই সরকারকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে লিপ্ত আছেন।

Advertisement

আরও পড়ুন:

সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী সাময়িক বরখাস্ত

তারা আরও বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম উর্মি বৈষম্যবিরোধী আন্দোলনের শহীদ আবু সাঈদকে সন্ত্রাসী আর বিশৃঙ্খলাকারীসহ বিভিন্ন কথা বলে কটূক্তি করেছেন। একইভাবে সরকারের প্রধান উপদেষ্টাকে নিয়েও বিরূপ মন্তব্য করেছেন। তার বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল। অবিলম্বে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা মামলা দিয়ে গ্রেফতার করতে হবে।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিতর্কিত মন্তব্য করে সমালোচনায় পড়া লালমনিরহাট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (নির্বাহী ম্যাজিস্ট্রেট) তাপসী তাবাসসুম উর্মিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

Advertisement

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মানসুর হোসাইন জানান, সহকারী কমিশনার তাপসী তাবাসসুম উর্মিকে হয় ওএসডির পর সাময়িক বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

রবিউল হাসান/এসআর/এমএস