আইন-আদালত

দলবাজ বিচারপতিদের পদত্যাগ দাবিতে প্রধান বিচারপতিকে স্মারকলিপি

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ‘চরম দুর্নীতিগ্রস্ত, দলবাজ’ বিচারপতিদের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও প্রধান বিচারপতিকে স্মারকলিপি দিয়েছেন আইনজীবীরা।

Advertisement

সোমবার (৭ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনের চত্বরে মানববন্ধন শেষে প্রধান বিচারপতিকে চার্টার অব ডিমান্ড শিরোনামে এই স্মারকলিপি দেন আইনজীবীরা।

মানববন্ধনে জ্যেষ্ঠ আইনজীবী মহসিন রশিদ, সৈয়দ মামুন মাহবুব, ব্যারিস্টার এম সারোয়ার, কাজী জয়নাল আবেদীন ও জুলফিকার আলী জুনুসহ অর্ধশতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

মানববন্ধন থেকে দলবাজ ও দুর্নীতিগ্রস্ত বিচারপতিদের স্বেচ্ছায় পদত্যাগ করার আহ্বান জানানো হয়। অন্যথায় আগামী ১৮ অক্টোবর দলবাজ ও দুর্নীতিগ্রস্ত বিচারপতিদের ছবি সংবলিত নামের তালিকা সংবাদ সম্মেলন করে দেশবাসীকে জানিয়ে দেওয়া হবে এবং তাদের পদত্যাগ/ অপসারণে যথাযথ পদত্যাগ নেওয়া হবে বলে জানানো হয়।

Advertisement

মানববন্ধন শেষে জ্যেষ্ঠ আইনজীবী মহসিন রশিদ ও সৈয়দ মামুন মাহবুবের নেতৃত্বে আইনজীবীদের একটি প্রতিনিধিদল দলবাজ ও দুর্নীতিগ্রস্ত বিচারপতিদের অপসারণে পদক্ষেপ নেওয়ার জন্য প্রধান বিচারপতিকে স্মারকলিপি দেন।

আরও পড়ুন

বিচার বিভাগের সচিবালয় হতে হবে হস্তক্ষেপমুক্ত-স্বাধীন

স্মারকলিপি বলা হয়, বাংলাদেশের প্রধান বিচারপতি আমরা আপনাকে জানাতে পেরে গর্বিত যে, বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে আপনার গৌরবময় মিশন এবং দৃষ্টিভঙ্গির সূচনা হলো ‘জুলাই বিপ্লব, ২৪’ এর ঐতিহাসিক এবং অনন্য বিপ্লবের ফসল। তাজা রক্তের বিনিময়ে ২০২৪ সালে বাংলাদেশে ফ্যাসিবাদী শাসন থেকে আমরা দ্বিতীয় স্বাধীনতা অর্জন করেছি। আপনি এখন আমাদের বিচার বিভাগের অভিভাবক। কিন্তু নতুন বাংলাদেশে হাইকোর্ট বিভাগ ও বিচার বিভাগীয় প্রশাসন এবং অধস্তন বিচার বিভাগে বিচারক হিসেবে বসে থাকা মানুষগুলো (কিছু বিচারক) ফ্যাসিবাদী শাসনের সমর্থক ও সহযোগী হিসেবে কাজ করেছেন। বিচারকের আসনে যখন আমরা তাদের দেখতে পাই তখন আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়।

এতে আরও বলা হয়, এসব বিচারক দায়িত্ব পালনে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত ছিলেন। তাই বিচার বিভাগের অভিভাবক হিসেবে আপনাদের কাছে আমাদের প্রথম ও প্রধান অনুরোধ এবং দাবি জানাচ্ছি, যে রক্তের ঋণ শোধের জন্য ‘জুলাই বিপ্লব, ২৪’ সংঘটিত হয়েছিল তার জন্য রাজনৈতিক পক্ষপাতদুষ্ট ও দুর্নীতির ভিত্তিতে এসব দলবাজ ও দুর্নীতিগ্রস্ত বিচারপতিদের অবিলম্বে তাদের পদ থেকে পদত্যাগ করতে হবে। যাতে করে ‘জুলাই বিপ্লবে’ প্রাণ উৎসর্গ ও রক্তের বলিদানকারীদের জীবন অর্থবহ হয়ে ওঠে।

Advertisement

এফএইচ/ইএ/এমএস