প্রবাস

মালয়েশিয়ায় শুরু হয়েছে ৬৪তম কুরআন প্রতিযোগিতা

বাংলাদেশসহ ৭১টি দেশের অংশগ্রহণে মালয়েশিয়ায় শুরু হয়েছে ৬৪তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা। দেশটির ইসলামিক ডেভেলপমেন্ট আয়োজিত শনিবার (৫ আগস্ট) কুয়ালালামপুরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এর আনুষ্ঠানিক উদ্বোধনী হয়েছে।

Advertisement

কুরআন প্রতিযোগিতায় অংশ নেওয়া সবাইকে শুভেচ্ছা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, এ ধরনের আয়োজন শুধু কোরআনকে সবার মধ্যে মহিমান্বিত করবে না বরং তা বোঝার ক্ষেত্রে সহযোগিতা করবে।

আনোয়ার ইব্রাহিম বলেছেন, মুসলিমদের ঐক্যের অর্থ বুঝতে হবে, বিভ্রান্তি ও বিভেদ এড়িয়ে চলতে হবে যা দেশের অর্থনীতির উন্নয়নের প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ পূর্বশর্ত।

আনোয়ার ইব্রাহিম আরও বলেছেন, ইসলামি দেশগুলোতে যে বিশৃঙ্খলা ও বিভাজন ঘটছে তা শত্রুদের আক্রমণ, অপমান ও উপনিবেশ স্থাপনের ক্ষেত্র হিসেবে ব্যবহার করা যেতে পারে যেমনটি গাজায় ঘটেছে এবং এখন লেবাননে ছড়িয়ে পড়ছে।

Advertisement

যেকোনো পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে মুসলমানদেরও বোঝাপড়া, ধৈর্য ও প্রজ্ঞা থাকতে হবে কারণ একটি দেশের শক্তি পরবর্তী পদক্ষেপের জন্য একটি স্তম্ভ হবে।

‘এ কারণেই মাদানী সরকারে আমরা আমাদের মধ্যে দৃঢ় ঐক্য গড়ে তোলার মাধ্যমে শুরু করি, আমাদের দেশে মুসলিম ও অমুসলিমদের মধ্যে বোঝাপড়া এবং শান্তির নিশ্চয়তা দিয়ে।’

এটি একটি অর্থনীতির বিকাশের পূর্বশর্ত যাকে আমরা টেকসই বলি, কেবল একটি শক্তিশালী অর্থনীতি নয় বরং শহর, গ্রাম এবং গ্রামীণ অঞ্চলের দরিদ্র মানুষ এবং প্রান্তিক বোধ করে এমন অন্যান্য সম্প্রদায়ের জন্য স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তা প্রদান করে। প্রধানমন্ত্রী মুসলিমদের নতুন নতুন এলাকা অন্বেষণ চালিয়ে যাওয়ার আহ্বানও পুনর্ব্যক্ত করেছেন যা আগে বিদেশি ছিল কারণ এটি বর্তমান এবং ভবিষ্যতের শক্তি নির্ধারণ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিনিধি পরিষদের স্পিকার তান শ্রী জোহরি আব্দুল, প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ধর্ম বিষয়ক) দাতুক ডক্টর মোহাম্মদ নাঈম মোখতার এবং মুখ্য সচিব তান শ্রী শামসুল আজরি আবু বকর।

Advertisement

‘আল-ফালাহ পেমাকু মালয়েশিয়া মাদানী’, থিমযুক্ত ৬৪তম কুরআন প্রতিযোগিতায় ৭১টি দেশের ৯২ জন প্রতিযোগী অংশ নিয়েছে। হিফজ বিভাগ ৩৯ জন ও তিলাওয়াত বিভাগে ৫৩ জন এই দুই ক্যাটাগরিতে অংশ নিয়েছে।

আগামী ১২ অক্টোবর, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন দেশটির রাজা ইয়াং দি-পেরতুয়ান আগং সুলতান ইব্রাহিম এবং রানী পেরমাইসুরি আগোং রাজা জারিথ সোফিয়াহ।

এমআরএম/এএসএম