জাতীয়

দিল্লির সুপারশপে দেখা মিললো সাবেক এসবিপ্রধান মনিরুলের

পুলিশের বিশেষ শাখার (এসবি) সাবেক প্রধান মনিরুল ইসলাম দেশ ছেড়ে পালিয়েছেন। সর্বশেষ তাকে ভারতের নয়াদিল্লির একটি গ্রোসারি সুপারশপে দেখা গেছে।

Advertisement

রোববার (৬ অক্টোবর) দিনগত রাতে প্রবাসী বাংলাদেশি অনুসন্ধানী সাংবাদিক জুলকারনাইন সায়ের তার একটি ফেসবুক পোস্টে দাবি করেছেন, দেশ থেকে পালিয়েছেন পুলিশের সাবেক প্রভাবশালী কর্মকর্তা মনিরুল ইসলাম।

ওই পোস্টে তিনি লিখেছেন, অত্যন্ত বিশ্বস্ত সূত্রে মনিরুল ইসলামের অবস্থান নিশ্চিত হওয়া গেছে।

তবে সম্প্রতি মনিরুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছিলেন, তিনি দেশেই ছিলেন, দেশেই আছেন। ভবিষ্যতে দেশেই থাকবেন।

Advertisement

মনিরুল ইসলামের বিরুদ্ধে এখন পর্যন্ত ডিএমপির বিভিন্ন থানায় ১২টির বেশি হত্যা ও হত্যাচেষ্টা মামলা হয়েছে। গত ১৩ আগস্ট পুলিশের বিশেষ শাখার (এসবি) সদ্য সাবেক প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামকে বাধ্যতামূলক অবসরে পাঠায় সরকার।

আরও পড়ুন

সরিয়ে দেওয়া হলো এসবি প্রধান মনিরুলকে হঠাৎ ফেসবুকে স্ট্যাটাস সাবেক এসবিপ্রধানের সাবেক এসবিপ্রধানের রুমে ২৫ কোটি টাকা

অভিযোগ রয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন দমনে ব্যয় করার জন্য গত ৩ আগস্ট শেখ হাসিনা সরকারের কাছ থেকে ২৫ কোটি টাকা নিয়ে নিজের কক্ষে রেখেছিলেন মনিরুল। কিন্তু সেই টাকা বিতরণ করার আগেই ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে সরকারের পতন হয়। ওইদিন থেকে আর অফিসে যাননি মনিরুল। কিন্তু তার কক্ষে ২৫ কোটি টাকা থাকার তথ্যটি এসবির কয়েকজন কর্মকর্তা জানতেন। পরে সেই টাকা এসবির কয়েকজন কর্মকর্তা নিজেদের কাছে নিয়ে নেন।

 

২৫ কোটি টাকা সরিয়ে নেওয়ার ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। পুলিশ সদরদপ্তর থেকে স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) ডিআইজি গোলাম কিবরিয়াকে কমিটির প্রধান করা হয়।

Advertisement

২০২১ সালের ১৪ মার্চ পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান থেকে এসবিপ্রধানের দায়িত্ব দেওয়া হয়েছিল মনিরুল ইসলামকে।

মনিরুল ইসলামের জন্ম ১৯৭০ সালের ১৫ জুন। ১৯৯৫ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার মাধ্যমে এএসপি হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি গোয়েন্দা শাখায় ৯ বছর এবং স্পেশাল ব্রাঞ্চে দুই বছর দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া তিনি সিটিটিসির অন্যতম প্রতিষ্ঠাতা কর্মকর্তা।

আরও পড়ুন

আমি আটক হইনি, দেশেই আছি: হারুন বিপ্লব কুমারের ভারতে পালিয়ে যাওয়ার গুঞ্জন

আওয়ামী লীগ সরকারের আমলে মনিরুল বাংলাদেশ পুলিশ পদক ও রাষ্ট্রপতি পুলিশ পদক পান।

এদিকে, গত ৭ সেপ্টেম্বর মনিরুল ইসলামের স্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত অতিরিক্ত সচিব সায়লা ফারজানাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। বিসিএস ১৭ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সায়লা ফারজানা বিসিএস উইমেন নেটওয়ার্কের মহাসচিব।

টিটি/এমকেআর