খেলাধুলা

ভারতকে ১২৮ রানের লক্ষ্য দিলো টাইগাররা

মিডল অর্ডারে মেহেদী হাসান মিরাজ কিছুটা লড়াই করতে পেরেছিলেন। এছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটও কিছুটা কথা বলেছিলো। বাকি ব্যাটাররা ঠিকভাবে দাঁড়াতেই পারেনি ভারতীয় ব্যাটারদের সামনে। যার ফলে গোয়ালিয়রে স্বাগতিক ভারতকে মাত্র ১২৮ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ।

Advertisement

টস জিতে বাংলাদেশকে ব্যাট করার আমন্ত্রণ জানায় ভারত অধিনায়ক। ব্যাট করতে নেমে প্রথম থেকেই বিপদে পড়ে বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেন ২৭ রান এবং মেহেদী হাসান মিরাজ অপরাজিত থাকেন ৩২ বলে ৩৫ রান করে।

শেষ পর্যন্ত পুরো ২০ ওভারও শেষ করতে পারেনি টাইগাররা। ১৯.৫ ওভারে ১২৭ রানে অলআউট হয়ে যায়।

ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে বাংলাদেশ দল। মাত্র ১৪ রানে দুই ওপেনারকে হারিয়ে ফেলে টাইগাররা। ভারতীয় পেসার আর্শদিপ সিংকে সামলাতে শুরু থেকেই হিমসিম খেতে হচ্ছিলো। প্রথম বল মোকাবেলা করে বাউন্ডারি মারার পরের বলেও বড় শট খেলতে চেয়েছিলেন তিনি।

Advertisement

কিন্তু বল উঠে যায় সোজা উপরে রিঙ্কু সিং উইকেটের পাশে দাঁড়িয়েই সেই বলটি তালুবন্দী করে নেন। ৪ রান করে আউট হয়ে যান লিটন দাস।

পারভেজ হোসেন ইমন আশদিপের ভেতরে ঢুকতে যাওয়া বলটি বুঝতেই পারেননি। ক্রস ব্যাটে খেলেন। বল শেষ মুহূর্তে ব্যাটের নিচের কানায় লেগে চলে যায় স্ট্যাম্পে। বোল্ড হয়ে যান তিনি ৮ রানে।

এরপর নাজমুল হোসেন শান্ত এবং তাওহিদ হৃদয় মিলে চেষ্টা করেন শুরুর বিপর্যয় সামাল দেয়ার। পাওয়ার প্লের ৬ ওভার তারা কাটিয়ে দেন। বাংলাদেশ দলও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলো। ২৬ রানের জুটি গড়ার পর ভেঙে গেলো এই জুটিও। ১৮ বলে ১২ রান করে আউট হন তাওহিদ হৃদয়।

মাহমুদউল্লাহ ছক্কা মারতে গিয়ে আউট হয়ে গেলেন বাউন্ডারি লাইনে ক্যাচ দিয়ে। মায়াঙ্ক যাদবের বলে তার ক্যাচটি ধরেন ওয়াশিংটন সুন্দর। মাত্র ১ রান করেন রিয়াদ।

Advertisement

জাকের আলি অনিক ৬ বলে করেন ৮ রান। একটি ছক্কা মেরে আউট হয়ে যান বরুন চক্রবর্তির বলে বোল্ড হয়ে। ২৫ বলে ২৭ রান করে ওয়াশিংটন সুন্দরের হাতে রিটার্ন ক্যাচ দিয় ফিরে যান নাজমুল হোসেন শান্ত।

রিশাদ হোসেন এবং মেহেদী হাসান মিরাজ ভালো একটা জুটি গড়ার চেষ্টা করে ব্যার্থ হন। এক ছক্কা ও এক বাউন্ডারিতে ১১ রান করে আউট হয়ে যান রিশাদ হোসেন। ১২ রান করেন তাসকিন আহমেদ। ১৩ বল খেলেন তিনি। ভুল বোঝাবুঝিতে রানআউট হন তাসকিন। শরিফুল বোল্ড হলেন শূন্য রানে। মোস্তাফিজ বোল্ড হওয়ার পরই শেষ হয় বাংলাদেশের ইনিংস।

ভারতীয় বোলার আর্শদিপ সিং ও বরুন চক্রবর্তি নেন ৩টি করে উইকেট। ১টি করে উইকেট নেন হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক যাদব ও ওয়াশিংটন সুন্দর।

বাংলাদেশ একাদশ

লিটন দাস (উইকেটরক্ষক), পারভেজ হোসেন ইমন, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, জাকের আলি অনিক, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

ভারতীয় একাদশ

অভিষেক শর্মা, সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), সূর্যকুমার যাদব (অধিনায়ক), রায়ার পরাগ, নিতিশ কুমার রেড্ডি, হার্দিক পান্ডিয়া, রিঙ্কু সিং, ওয়াশিংটন সুন্দর, বরুন চক্রবর্তি, মায়াঙ্ক যাদব ও আর্শদিপ সিং।

আইএইচএস/