তথ্যপ্রযুক্তি

ফ্রিতে সিনেমা ডাউনলোড করে বিপদ ডেকে আনছেন না তো?

অনেকেই আছেন সিনেমা দেখতে খুব ভালোবাসেন। প্রিয় তারকার কিংবা যে কারো নতুন সিনেমা এলেই তা দেখা চাই-ই-চাই। তবে সময়ের অভাবে সিনেমা হলে যেতে পারছেন না। কিন্তু এদিকে সিনেমা না দেখেও থাকতে পারছেন না। সেজন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে অবৈধভাবে সিনেমা ডাউনলোড করেন।

Advertisement

এছাড়া অন্যনায় অনেক সিনেমা ও ওয়েব সিরিজ এভাবে ডাউনলোড করে। কিন্তু এভাবে ফ্রি সিনেমা ডাউনলোড করতে গিয়ে বড় বিপদ ডেকে আনছেন না তো?

সম্প্রতি একটি নতুন ভাইরাসের কথা শোনা যাচ্ছে। ‘পিকলাইট’ নামের সেই ভাইরাস ছড়িয়ে পড়ছে দ্রুত। বিশেষত যারা বেআইনি ওয়েবসাইট থেকে ছবি ডাউনলোড করতে চান। আর সেই ভাইরাস একবার ঢুকে পড়লেই উইন্ডোজের একেবারে বারোটা বাজিয়ে দিচ্ছে।

আরও পড়ুনবৃষ্টির সময় টিভি চালালে যেসব ভুল করবেন না

‘পিকলাইট’ নামের সেই ভাইরাস ছড়িয়ে পড়ার কথা জানিয়ে ব্যবহারকারীদের সতর্ক করছে গুগল। যারা বেআইনি ওয়েবসাইট থেকে নিয়মিত ছবি ডাউনলোড করেন, তাদের সতর্ক করে বলা হয়েছে, ভাইরাস একবার ঢুকে পড়লেই উইন্ডোজের দফারফা হয়ে যেতে বেশি সময় লাগবে না।

Advertisement

গুগলের সাইবার নিরাপত্তা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, পিকলাইট একটি নতুন ও ভয়ঙ্কর ম্যালওয়্যার। এটি একবার ইনস্টল হয়ে গেলে কম্পিউটারের মেমরির সম্পূর্ণ দখল নিয়ে নিতে পারে। কিন্তু হার্ড ড্রাইভে তার কোনও চিহ্ন থাকে না। ফলে কারো সন্দেহ হলেও সেই ম্যালওয়্যারের অস্তিত্ব প্রমাণ করা মোটেই সহজ নয়।

প্রযুক্তি বিশেশজ্ঞদের মতে, এই ম্যালওয়্যার তৈরিই করা হয়েছে উইন্ডোজ সিস্টেম দখল করে তার মধ্যে লুমা স্টিলার, হাইজ্যাক লোডার, ক্রাইবটের মতো ক্ষতিকারক সফটওয়্যার ডাউনলোড করার জন্য। যা দ্রুত ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। ফলে বিপদ ক্রমেই বাড়তে থাকে। অথচ চিহ্ন না মেলায় ইউজাররা বুঝতেও পারেন না কোন সমস্যায় পড়েছেন। এমন একটা সময় আসে যখন ডিভাইসে উইন্ডোজ ধ্বংস হয়ে যাওয়ার উপক্রম হয়।

আরও পড়ুনহোয়াটসঅ্যাপে আইপি অ্যাড্রেস লুকিয়ে রাখবেন যেভাবেজুমের যে সুবিধা পাবেন হোয়াটসঅ্যাপ ভিডিও কলে

কেএসকে/জেআইএম

Advertisement