প্রবাস

গাজাবাসীর পাশে বাংলাদেশি শিক্ষার্থীরা

মিশর-ফিলিস্তিন সীমান্ত 'রাফা' বন্ধ হওয়ার বেশ কয়েক মাস পর আবারও গাজাবাসীদের সহযোগিতায় এগিয়ে এসেছে আল-আজহার বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

Advertisement

ইসরাইলের সামরিক আগ্রাসনে গাজায় সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার শিকার হয়ে কেন্দ্রীয় অঞ্চল ছেড়ে লাখ লাখ ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে খান ইউনিসের শরণার্থী শিবিরে।

এসব শরণার্থী শিবিরে ফিলিস্তিনিদের জন্য সুপেয় পানি সরবরাহ করতে এগিয়ে এসেছে মিশরের বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের মানবিক সংস্থা ‘মাই ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’। যারা ফিলিস্তিনের অসহায় মানুষদের কাছে বিভিন্ন উপায়ে বাংলাদেশি ও প্রবাসীদের সহায়তা পৌঁছে দিচ্ছে।

আরও পড়ুন

Advertisement

অসহায় গাজাবাসীদের খাদ্য সহযোগিতা দিচ্ছে মাস্তুল ফাউন্ডেশন

সংগঠনটির চেয়ারম্যান মোহাম্মদ হাফিজুল ইসলাম সাকিব জানান, যুদ্ধ বিধ্বস্ত গাজাবাসীদের মাঝে সংগঠনের পক্ষ থেকে বিশুদ্ধ খাবার পানি বিতরণ করেছি। গাজার একটি মানবিক সংস্থার সহায়তায় প্রতিদিন ৫ হাজার লিটার বিশুদ্ধ পানি বিতরণ করি যা প্রায় চারশোর বেশি পরিবারের মাঝে বণ্টন করা হয়। এর আগে গাজার হাসপাতালগুলোতে চিকিৎসাধীন রোগী এবং তাদের স্বজনদের কাছে খাবার সরবরাহ করেছি। তাছাড়াও মিশরে আশ্রয় নেওয়া প্রায় ১৫০টি পরিবারকে খাদ্য সহায়তা ও কায়রোর বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ ফিলিস্তিনিদের চিকিৎসা সহায়তা দিয়েছি।

তিনি বলেন, গাজায় গৃহহীন কিছু পরিবারকে সাময়িক বাসস্থান তাঁবু কিনে দেওয়া হয়েছে। অসহায় ফিলিস্তিনিদের জন্য আমাদের এই সহায়তা কার্যক্রম চলমান থাকবে। আমরা আবারও খাদ্য বিতরণ, গৃহহীনদের সাময়িক বাসস্থান, তাঁবু ও অস্থায়ী মসজিদ নির্মাণের কর্মসূচি হাতে নিচ্ছি।

এসআইটি/এমএস

Advertisement