অর্থনীতি

আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড পেলো এএমসিএল প্রাণ

করপোরেট সুশাসনের জন্য একাদশ ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) ন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (এএমসিএল)।

Advertisement

শনিবার (৫ অক্টোবর) রাতে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে প্রাণ গ্রুপের পরিচালক (করপোরেট ফিন্যান্স) উজমা চৌধুরী এ অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অন্তর্বর্তী সরকারের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব মোহাম্মদ সেলিম উদ্দিন, এনবিআর চেয়ারম্যান মো. আবদুর রহমান, অর্থসচিব মো. খায়েরুজ্জামান মজুমদার প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিএসবির ভাইস প্রেসিডেন্ট এ কে এম মুশফিকুর রহমান।

Advertisement

অনুষ্ঠানে ১৪ ক্যাটাগরিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির তালিকাভুক্ত ৪১টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। প্রতিষ্ঠানগুলোকে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ তিন ধরনের পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে হিসাবরক্ষকদের উদ্দেশে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বলেন, আর্থিক খাতে স্বচ্ছতা না থাকায় অনেক অপরাধী পার পেয়ে যান। অনেক অর্থের অপচয় হয়েছে। আমরা একটা বার্তা দেওয়ার চেষ্টা করছি যে অন্যায় করে কেউ পার পাবে না। যারা অন্যায় করবে তারা যথাযথ প্রক্রিয়ায় শাস্তি পাবেন।

যারা পেলো পুরস্কার

জেনারেল ব্যাংকিং সেক্টরে অ্যাওয়ার্ড অর্জন করেছে ইস্টার্ন ব্যাংক পিএলসি, ব্র্যাক ব্যাংক পিএলসি সিলভার এবং সিটি ব্যাংক পিএলসি ব্রোঞ্জ।

আরও পড়ুনবর্জ্য ব্যবস্থাপনায় একসঙ্গে কাজ করবে প্রাণ-আরএফএল ও লাফার্জহোলসিমশ্রমিক অসন্তোষ দূর হলে আরও মানুষের কর্মসংস্থান তৈরি করতে পারবো

ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে কোনো কোম্পানি পুরস্কারের জন্য বিবেচিত হয়নি।

Advertisement

নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে আইডিএলসি ফাইন্যান্স পিএলসি; আইপিডিসি ফাইন্যান্স পিএলসি সিলভার এবং ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ব্রোঞ্জ।

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সিটি ইন্স্যুরেন্স পিএলসি; গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স পিএলসি সিলভার এবং সেনা ইন্স্যুরেন্স পিএলসি ব্রোঞ্জ।

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স পিএলসি ব্রোঞ্জ।

ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি; দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি সিলভার এবং দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড ও নাভানা ফার্মাসিউটিক্যালস পিএলসি উভয়েই ব্রোঞ্জ।

টেক্সটাইল ও আরএমজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি; মতিন স্পিনিং মিলস পিএলসি সিলভার এবং স্কয়ার টেক্সটাইল পিএলসি ও শাশা ডেনিমস লিমিটেড উভয়েই ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড; অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিলভার এবং এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ।

ইনফরমেশন অ্যান্ড টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে আইটি কনসালটেন্টস পির পিএলসি; এডিএন টেলিকম লিমিটেড সিলভার এবং বিডিকম অনলাইন লিমিটেড ও আমরা টেকনোলজিস লিমিটেড ব্রোঞ্জ।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি; সিঙ্গার বাংলাদেশ লিমিটেড সিলভার এবং বিএসআরএম স্টিলস লিমিটেড ব্রোঞ্জ।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড; আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড সিলভার এবং ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড উভয়েই ব্রোঞ্জ।

ফয়েল অ্যান্ড পাওয়ার ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড; এমজেএল বাংলাদেশ পিএলসি সিলভার এবং লিনডে বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ।

সার্ভিস ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড সিলভার।

টেলিকমিউনিকেশন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গ্রামীণফোন লিমিটেড; রবি আজিয়াটা পিএলসি সিলভার এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি ব্রোঞ্জ।

এসএম/এমএইচআর/জেআইএম