লাইফস্টাইল

বিকেলে নাশতায় রাখুন চিকেন বাটার ফ্রাই

চিকেনের বাহারি পদে মুগ্ধ ছোট-বড় সবাই। তেমনই চিকেনের মুখোরোচক এক পদ হলো বাটার ফ্রাই চিকেন। ময়দা ও আলুর ব্যাটারে ডুবিয়ে ভাজা হয় চিকেনের এই পদ। এটি তৈরি করাও বেশ সহজ।

Advertisement

চিকেন বাটার ফ্রাই হলো মূলত কোরিয়ান ডিশ। অনেকটা ফিশ বাটার ফ্রাইয়ের মতোই এটি তৈরি করতে হয়। চিকেনের উপরে থাকে কুড়মুড়ে একটি আস্তরণ। জেনে নিন চিকেন বাটার ফ্রাই তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. চিকেন দেড় কেজি (সেদ্ধ করা)২. ময়দা ১ কাপ৩. গোলমরিচের গুঁড়া ১ চা চামচ৪. বেকিং পাউডার ২ চা চামচ৫. সুইট প্যাপরিকা ১ চা চামচ৬. জোয়ানের গুঁড়া আধা চা চামচ৭. পানি ৩/৪ কাপ৮. তেল পরিমাণমতো ও৯. আলু।

আরও পড়ুন কোন দিন হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি?চোখ ওঠা সারাতে কী করবেন? পদ্ধতি

লেগ পিস, ব্রেস্ট থেকে চিকেন নিলে ভালো হয়। চিকেনের আকার ড্রামস্টিকের মতো হবে। চিকেন খুব ভালো করে ধুয়ে সামান্য লবণ ও চিন মিশিয়ে ২-৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এরপর চিকেন বের করে সব পানি ফেলে দিয়ে টিস্যু পেপার দিয়ে চেপে চেপে চিকেনের অতিরিক্ত পানি বের করে নিন।

Advertisement

এবার ব্যাটার তৈরির পালা। এজন্য একটি পাত্রে আলু সেদ্ধর পানি, ময়দা, গোলমরিচের গুঁড়া, বেকিং পাউডার, লবণ, প্যাপরিকা, জোয়ানের গুঁড়া দিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন যেন খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন না হয়।

এবার একেকটি চিকেন পিস নিয়ে ব্যাটারে চুবিয়ে ডুবো তেলে ভাজুন। ভাজার পর চিকেনের আস্তরণটি একেবারে কুড়কুড়ে হয়ে যাবে।

যে কোনো বাটার ফ্রাইয়ের সঙ্গে কাসুন্দি ও পেঁয়াজ রাখতেই হবে, না হলে ঠিক জমে উঠবে না। বাটার ফ্রাইয়ের উপর একটু চাট মসলা ছড়িয়ে দিলে স্বাদ আরও জমে যাবে।

জেএমএস/জেআইএম

Advertisement