শিক্ষা

ইচ্ছে থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে: গণশিক্ষা উপদেষ্টা

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বলেছেন, আমি দ্বারে দ্বারে গিয়ে সব কথা শুনেছি। বিষয়গুলো গ্রহণ করেছি। কী করতে পারি আমরা দেখবো। এক্ষেত্রে আমাদের ইচ্ছে থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে।

Advertisement

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে শনিবার (৫ অক্টোবর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অন্তর্বর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউনেস্কোর ঢাকার হেড অফিসের ডা. সুশান ভাইজ ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. এস এম এ ফায়েজ।

গণশিক্ষা উপদেষ্টা বলেন, বৈষম্যের বিষয়গুলো চাকরি জীবনে আমি অনেক পেয়েছি। ফলে বৈষম্যগুলো বুঝতে পারি এবং উপলব্ধি করতে পারি। বৈষম্যগুলো দূর করা দরকার। আমি এ বিষয়ে একমত।

Advertisement

তিনি বলেন, মানুষকে মানুষ হয়ে গড়বার পেছনে সবচেয়ে বড় অবদান প্রাথমিক শিক্ষকের। মানুষের দ্বিতীয় জন্মের পেছনে সবচেয়ে বড় অবদান রাখেন প্রাথমিকের শিক্ষক। এখানেই একজন শিক্ষকের সার্থকতা।

এসময় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি আইবিএস প্লাস প্লাসের মাধ্যমে ইএফটিতে পাঠানোর কার্যক্রমের উদ্বোধনের পাশাপাশি গুণী শিক্ষকদের সম্মাননা দেওয়া হয়।

এএএইচ/এমএএইচ/এএসএম

Advertisement