আন্তর্জাতিক

কচুরিপানা দিয়ে ১ ইঞ্চির দুর্গা প্রতিমা, তাক লাগালেন দেবপ্রসাদ

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আর মাত্র কয়েকটা দিন বাকি। এরই মধ্যে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। দুর্গা প্রতিমা আর কয়েক ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবে মণ্ডপে মণ্ডপে। এমন সময় কচুরিপানার আঁশ দিয়ে ক্ষুদ্রাকার দুর্গা প্রতিমা তৈরি করে তাক লাগালেন পশ্চিমবঙ্গের দেবপ্রসাদ মালাকার।

Advertisement

প্রতি বছরই দুর্গাপূজার আগে মিনিয়েচারের কিছু না কিছু তৈরি করে চমকে দেন তিনি। কখনো কুমড়ার বীজের খোসা অথবা সুপারির খোল দিয়ে তৈরি করেছেন বিভিন্ন ধরনের মূর্তি। চক দিয়ে কিংবা টুথপিক দিয়েও বিভিন্ন ধরনের ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্রতম প্রতিমা তৈরি করেছেন দেবপ্রসাদ।

এ বছর দুর্গাপূজার আগে কচুরিপানার আঁশ দিয়ে এক ইঞ্চি আকারের দুর্গা প্রতিমা বানিয়ে তাক লাগিয়েছেন এই যুবক।

আরও পড়ুন>>

Advertisement

প্রতিমায় তুলির শেষ টান দিতে ব্যস্ত মৃৎশিল্পীরা মমতা ব্যানার্জীর গানের অ্যালবাম ‘অঞ্জলি’ প্রকাশ

ছোট্ট এই প্রতিমাটি কোনো পূজা কমিটির কাছ থেকে বরাত পাওয়ার পর তৈরি করেননি দেবপ্রসাদ। এটি কোনো পূজামণ্ডপ বা কোনো প্রদর্শনীতে রাখতে চান তিনি।

দেবপ্রসাদ মালাকার জানিয়েছেন, সূক্ষ্ম কাজ, তাই ধৈর্য ধরে তৈরি করতে হয়েছে। এ বছর কচুরিপানার দুর্গা প্রতিমা তৈরি করতে সময় লেগেছে প্রায় ১২ দিন।

তিনি আরও জানান, পুরো প্রতিমাই তৈরি হয়েছে কচুরিপানার আঁশ দিয়ে। কচুরিপানার আঁশ থেকে ডার্ক এবং লাইট দুই ধরনের ফেব্রিক বেরিয়েছিল। সেগুলো দিয়ে প্রতিমার রঙের শেড হয়েছে।

দুর্গা প্রতিমার চোখ এবং আঁশ জুড়তে আঠার ব্যবহার করা হয়েছে। এর বাইরে আর কিছু ব্যবহার করা হয়নি।

Advertisement

এটি ছাড়াও ছয় ইঞ্চি, আট ইঞ্চি, দুই মিলিমিটারের দুর্গা প্রতিমা তৈরি করেছিলেন দেবপ্রসাদ। সাধারণত এ ধরনের কাজের জন্য বিদেশ থেকে বরাত আসে তার কাছে। সেগুলো তৈরি করে পাঠিয়ে দেন নির্দিষ্ট স্থানে।

ফ্রিল্যান্সে অ্যানিমেশনের কাজ করা, ছবি আঁকা ও শেখানোই দেবপ্রসাদ মালাকারের মূল পেশা। তবে তার ইচ্ছা, তিনি এসব মিনিয়েচার শিল্পকলা দিয়ে একটি গ্যালারি তৈরি করবেন এবং নিজের শিল্পকর্ম মানুষের সামনে তুলে ধরবেন। সেটি হবে সিরিজ আকারে। এরই মধ্যে সেই প্রস্তুতিও শুরু করেছেন তিনি।

কচুরিপানার আঁশ দিয়ে ক্ষুদ্র দুর্গা প্রতিমা তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলার ইচ্ছা রয়েছে দেবপ্রসাদ মালাকারের।

ডিডি/কেএএ/