জাতীয়

দ্বিতীয় ট্যাংকারে আগুন, নাশকতা বলছে বিএসসি

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) দুটি ট্যাংকারে পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ক্রুড অয়েল লাইটারিং করা হতো। একটি ট্যাংকারে বিস্ফোরণের মাত্র ৫ দিনের মাথায় অপর ট্যাংকার জাহাজে আগুনের ঘটনাকে নাশকতা বলছে মালিকানা প্রতিষ্ঠান বিএসসি।

Advertisement

দুইটি অয়েল ট্যাংকারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনাকে জাতীয় জ্বালানি নিরাপত্তাকে বিঘ্নিত করার অপচেষ্টা বলে দাবি করেছেন বিএসসি'র ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক। শনিবার (৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর বিএসসির প্রধান কার্যালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

শুক্রবার (৪ অক্টোবর) দিনগত রাত সাড়ে ১২টার দিকে বঙ্গোপসাগরের চার্লি এঙ্করেজ এলাকায় বিএসসির ট্যাংকার জাহাজ ‘বাংলার সৌরভে’ এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ঘটনায় একজন নিহত হন।

কমডোর মাহমুদুল মালেক বলেন, মাত্র ৫দিন আগে ‘বাংলার জ্যোতিতে’ আগুন লেগেছিল। এবার লাগল ‘বাংলার সৌরভে’। তাই এ ঘটনা জ্বালানি নিরাপত্তাকে হুমকিতে ফেলার অপচেষ্টা হতে পারে বলে ধারণা করছি। এ ঘটনায় জড়িতদের শনাক্ত করা উচিত। তা না হলে রাত সাড়ে ১২ টায় যখন বাংলার সৌরভ জাহাজে আগুন লাগে তখন জাহাজে কোনো কাজ ছিল না। জাহাজে চারটা পয়েন্টে আগুন দেখা যায়। আগুনের খবরে নৌবাহিনী, কোস্ট গার্ড ও বন্দরের ৭টি টাগ একযোগে কাজ করে। আগুন নেভানোর দেড় ঘণ্টা পর আবার আগুন ধরে যায়।

Advertisement

আরও পড়ুন> তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড তদন্তের নির্দেশ উপদেষ্টার

বিএসপির ব্যবস্থাপনা পরিচালক সাংবাদিকদের জানান, বাংলার সৌরভে ১১ হাজার ৫৫ টন অপরিশোধিত তেল ছিল। ৪৮ জন ক্রু এবং ওয়াচম্যান ছিলেন। তাদের জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বিএসসির স্টুয়ার্ট সাদেক মিয়া হাসপাতালে নেওয়ার পথে মারা যান। বিএসসির টেকনিক্যাল ডিরেক্টরকে প্রধান করে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে গত সোমবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় পতেঙ্গা ইস্টার্ন রিফাইনারির ৭ নম্বর ডলফিন জেটিতে বিএসসির মালিকানাধীন বাংলার জ্যোতি ট্যাংকার জাহাজে বিস্ফোরণে জাহাজের ডেক ক্যাডেট সৌরভ কুমার সাহা, বিএসসির ফোরম্যান নুরুল ইসলাম ও শ্রমিক মো. হারুন নিহত হন।

এমডিআইএইচ/এসআইটি/এএসএম

Advertisement