জাতীয়

তেলবাহী জাহাজে অগ্নিকাণ্ড তদন্তের নির্দেশ উপদেষ্টার

চট্টগ্রামে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) এমটি বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ড তদন্তের নির্দেশ দিয়েছেন নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন।

Advertisement

শনিবার (৫ অক্টোবর) নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, উপদেষ্টা আকস্মিক দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে তদন্ত কমিটি গঠনের জন্য বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালককে নির্দেশনা দিয়েছেন।

শুক্রবার (৪ অক্টোবর) দিবাগত রাত ১২টা ৫০ মিনিটে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকায় মধ্যসাগরে এ অগ্নিকাণ্ড ঘটে। প্রায় চার ঘণ্টার চেষ্টায় নৌবাহিনী, কোস্টগার্ড ও বন্দর কর্তৃপক্ষ মিলে আগুন নিয়ন্ত্রণে আনে।

Advertisement

জাহাজটি বিএসসির তেল পরিবহনের ট্যাংকার। এ সময় ৪৭ জন ক্রুকে জীবিত উদ্ধার করেছে নৌবাহিনী ও কোস্ট গার্ডের উদ্ধারকারী দল। সমুদ্রে ঝাঁপ দেওয়া আহত একজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজে হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

আরও পড়ুন:

চট্টগ্রাম বন্দরে ফের তেলবাহী জাহাজে আগুন, নিহত ১ পতেঙ্গায় অপরিশোধিত তেলবাহী জাহাজে আগুন

অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন উপদেষ্টা। এক শোকবার্তায় উপদেষ্টা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জানান। শোকাহত পরিবারের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

উপদেষ্টা অগ্নিকাণ্ডের খবর জানার সঙ্গে সঙ্গে দ্রুত আটকে পড়া নাবিকদের উদ্ধার ও আগুন নেভানোর প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেন এবং রাতভর দুর্ঘটনা পরবর্তী কার্যক্রম তদারকি করেন।

Advertisement

আরএমএম/এসএনআর/এমএস