দেশজুড়ে

কমেছে উৎপাদন, মেহেরপুরে কাঁচা মরিচের দাম চড়া

এক সপ্তাহের ব্যবধানে মেহেরপুরে পাইকারি বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ১৬০ টাকা। শুক্রবার (৪ অক্টোবর) প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৮০-২৯০ টাকা পর্যন্ত। অতিবৃষ্টিতে মরিচের ব্যাপক ক্ষতি হওয়ায় দাম বেশি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

Advertisement

মেহেরপুর জেলার সবচেয়ে বড় কাঁচা মরিচের পাইকারি বাজার গাংনী কাঁচাবাজার। অন্যান্য বছর মৌসুমের এ সময়টিতে প্রতিদিন আমদানি ছিল ৩০-৩৫ মেট্রিক টন কাঁচা মরিচ। এবার মরিচ উৎপাদন ব্যাপকভাবে কমে যাওয়ায় বিরূপ প্রভাব পড়েছে বাজারদরে। প্রতিদিন মরিচ পাওয়া যাচ্ছে মাত্র ৫-৭ মেট্রিক টন।

এই পাইকারি বাজারে গত সপ্তাহে প্রতিকেজি মরিচ বিক্রি হয়েছে ১২০ টাকা পর্যন্ত। সপ্তাহের ব্যবধানে আজ সেই দর দাঁড়িয়েছে ৩০০ টাকার কাছাকাছি।

মরিচ চাষি রহিদুল ইসলাম জানান, মৌসুমের শুরুতে তীব্র তাপপ্রবাহের কবলে পড়ে মরিচক্ষেত। গতমাসে দুই দফা বৃষ্টিপাত এবং চলতি মাসের শুরুতে বৃষ্টি অব্যাহত থাকায় বেশিরভাগ মরিচক্ষেত বিনষ্ট হয়েছে। এতে চাষিরা লোকসানের কবলে পড়েছেন।

Advertisement

কৃষক শাহজাহান আলী জানান, তার একবিঘা মরিচ ক্ষেতের প্রায় সব শেষ। বৃষ্টির পানিতে গাছ পচে শুকিয়ে মারা যাচ্ছে। আজ ৬ কেজি মরিচ পেয়েছেন। এ ক্ষেতে থেকে গতমাসে একদিনে সাত মণ মরিচ তুলেছিলেন।

মেহেরপুরের কাঁচাবাজারের আড়তদার সাহাদুল ইসলাম। তিনি জানান, এ বাজারের মরিচ প্রতিদিন ঢাকার বাজারসহ বিভিন্ন বাজারে পাঠানো হয়। এখন এলাকার চাহিদা মেটাতে অন্য জেলা থেকে মরিচ আনতে হবে।

একই বাজারের আড়তদার আব্দুস সামাদ জানান, চাষিদের ক্ষতির পাশাপাশি বাজারের ব্যবসায়ী ও শ্রমিকরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। মরিচ আমদানি না থাকায় সবারই আয় কমে গেছে।

আসিফ ইকবাল/এসআর/এমএস

Advertisement