আন্তর্জাতিক

বৈরুতে পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

লেবাননের রাজধানীতে পা রেখেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি। ইসরায়েল এবং লেবাননের মধ্যে সংঘাতের মধ্যেই শুক্রবার তিনি বৈরুতে পৌঁছান। এদিকে সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা জোরদার করেছে ইসরায়েল।

Advertisement

লেবাননের রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচিকে নিয়ে অবতরণ করেছে ইরানের একটি প্লেন।

গত কয়েকদিন ধরেই হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননের বিভিন্ন স্থানে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলি বোমা হামলায় বৈরুত বিমানবন্দরের বাইরে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাদের লক্ষ্য কী ছিল তা এখনও স্পষ্ট নয়। তবে রাজধানীতে বিমানবন্দরের দাহিয়েহ এলাকার সীমানা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি। ধারণা করা হচ্ছে হিজবুল্লাহকে লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়েছে।

এদিকে হিজবুল্লাহর বিরুদ্ধে চালানো আক্রমণে লেবাননের দক্ষিণে ইসরায়েলের দুই সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। লেবাননের আরও ২০টি শহর ও গ্রামকে খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে জানানো হয়েছে, তাদের সেনারা সীমান্তের কাছে হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করেছে।

Advertisement

অপরদিকে হিজবুল্লাহ বলছে, তারা সীমান্তের দুই দিক থেকে ইসরায়েলি সেনাদের নিশানা করেছে। লেবাননের সেনাবাহিনী বলছে, তাইবেহ গ্রামে লেবানিজ রেড ক্রসের সঙ্গে উচ্ছেদ ও উদ্ধার অভিযান চলাকালীন ইসরায়েলি শত্রুদের আগ্রাসনের ফলে প্রথম ঘটনায় একজন সৈন্য নিহত এবং অন্য একজন আহত হয়েছে।

আরও পড়ুন: লেবাননে ইসরায়েলি হামলা চলছেই, ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন নিহত দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর ১৫ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের

রেড ক্রস জানিয়েছে, তাদের চারজন স্বেচ্ছাসেবকও সামান্য আহত হয়েছে আর তাদের চলাচল জাতিসংঘ শান্তিরক্ষীদের সঙ্গে সমন্বয় করা হয়েছে। ইসরায়েলি সৈন্যরা বিনতে জবিল এলাকায় একটি সেনা চৌকিকে লক্ষ্যবস্তু করার পর আরেক সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

টিটিএন

Advertisement