আন্তর্জাতিক

বৈরুত বিমানবন্দরের বাইরে ভয়াবহ বিস্ফোরণ

হিজবুল্লাহকে লক্ষ্য করে লেবাননের বিভিন্ন স্থানে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইসরায়েলি বোমা হামলায় বৈরুত বিমানবন্দরের বাইরে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাদের লক্ষ্য কী ছিল তা এখনও স্পষ্ট নয়। তবে রাজধানীতে বিমানবন্দরের দাহিয়েহ এলাকার সীমানা হিজবুল্লাহর শক্ত ঘাঁটি। ধারণা করা হচ্ছে হিজবুল্লাহকে লক্ষ্য করেই এসব হামলা চালানো হয়েছে।

Advertisement

এদিকে হিজবুল্লাহর বিরুদ্ধে চালানো আক্রমণে লেবাননের দক্ষিণে ইসরায়েলের দুই সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। লেবাননের আরও ২০টি শহর ও গ্রামকে খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এক বিবৃতিতে জানানো হয়েছে, তাদের সেনারা সীমান্তের কাছে হিজবুল্লাহ যোদ্ধাদের হত্যা করেছে।

অপরদিকে হিজবুল্লাহ বলছে, তারা সীমান্তের দুই দিক থেকে ইসরায়েলি সেনাদের নিশানা করেছে। লেবাননের সেনাবাহিনী বলছে, তাইবেহ গ্রামে লেবানিজ রেড ক্রসের সঙ্গে উচ্ছেদ ও উদ্ধার অভিযান চলাকালীন ইসরায়েলি শত্রুদের আগ্রাসনের ফলে প্রথম ঘটনায় একজন সৈন্য নিহত এবং অন্য একজন আহত হয়েছে।

রেড ক্রস জানিয়েছে, তাদের চারজন স্বেচ্ছাসেবকও সামান্য আহত হয়েছে আর তাদের চলাচল জাতিসংঘ শান্তিরক্ষীদের সঙ্গে সমন্বয় করা হয়েছে। ইসরায়েলি সৈন্যরা বিনতে জবিল এলাকায় একটি সেনা চৌকিকে লক্ষ্যবস্তু করার পর আরেক সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

Advertisement

আঞ্চলিক রাজধানী নাবাতিহসহ দক্ষিণের আরও দুই ডজন শহর ও গ্রামের বাসিন্দাদের নিজ নিরাপত্তার স্বার্থে অবিলম্বে চলে যেতে বলেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। বৈরুত থেকে বিবিসির সঙ্গে আলাপকালে লেবাননে বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ম্যাথিউ হলিংওয়ার্থ সেখানকার পরিস্থিতিকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, দক্ষিণ শহরতলির ওপর কালো ধোঁয়া উড়ছে। প্রতিদিন সকালে আমরা যখন কাজে আসি তখন থেকে শুরু করে সারাদিন ধরে আমরা এই পরিস্থিতি দেখছি। শহরের চারপাশে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে।

দক্ষিণে এবং দক্ষিণ শহরতলিতে চলা যুদ্ধ থেকে পালানো মানুষের গাড়ি সব জায়গায় ছড়িয়ে আছে। সবখানে যানজট, মানুষ বাইরে ঘুমাচ্ছে। ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির লেবাননের কান্ট্রি ডিরেক্টর হুয়ান গ্যাব্রিয়েল ওয়েলস জানান, তার সংস্থার জরিপ অনুযায়ী সরকার পরিচালিত আশ্রয়কেন্দ্রে বাস্তুচ্যুতদের প্রায় অর্ধেকই ১৫ বছরের কম বয়সী শিশু।

রাজধানীর কেন্দ্রে একটি আবাসিক ভবনে আঘাত হানার ২৪ ঘণ্টা পর বৈরুতে ইসরায়েল সবশেষ বিমান হামলা চালালো। হিজবুল্লাহর সঙ্গে সংশ্লিষ্ট একটি বেসামরিক প্রতিরক্ষা সংস্থাও বলেছে, হামলায় নিহত নয়জনের মধ্যে তাদের সাতজন ছিলেন।

Advertisement

পরে লেবাননের স্বাস্থ্যমন্ত্রী জানান যে, গত তিন দিনে ইসরায়েলি হামলায় ৪০ জনেরও বেশি প্যারামেডিক এবং দমকল কর্মী নিহত হয়েছেন।

আরও পড়ুন: লেবাননে ইসরায়েলি হামলা চলছেই, ২৪ ঘণ্টায় আরও ৩৭ জন নিহত দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর ১৫ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের লেবাননে স্বাস্থ্যকেন্দ্রে ইসরায়েলের হামলায় নিহত ৫

বৃহস্পতিবার ইসরায়েলি বিমান বাহিনী হিজবুল্লাহর গোয়েন্দা সদর দফতর, অস্ত্র উৎপাদন সাইট, অস্ত্র সংরক্ষণ ব্যবস্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের তথ্যমতে, হিজবুল্লাহকে লক্ষ্য করে দুই সপ্তাহে ইসরায়েলি হামলা ও অন্যান্য আক্রমণে লেবাননে ১ হাজার ৩০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে এবং ১০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

টিটিএন