খেলাধুলা

অন্যরকম সেঞ্চুরি জ্যোতি এবং নাহিদা আক্তারের

 

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জয়ই প্রত্যাশা ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। স্কটল্যান্ডকে ১৬ রানে হারিয়ে সে প্রত্যাশা পূরণ হয়েছে। শারজাহ ক্রিকেট গ্রাউন্ডে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১১৯ রান করেছিলো বাংলাদেশের মেয়েরা। জবাবে ৭ উইকেটে ১০৩ রানে থেমে যায় স্কটল্যান্ড।

Advertisement

বিশ্বকাপে দীর্ঘদিন পর (২০১৪ সালের পর) পাওয়া এই জয়ে এখন উৎসবের আমেজ তৈরি হয়েছে বাংলাদেশ শিবিরে। সেই উৎসবে আবার উপলক্ষ হয়েছে দুটি অর্জন এবং একটি জন্মদিন।

স্কটল্যান্ডের বিপক্ষে আজ শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। নিজের শততম ম্যাচটাকে জয় দিয়ে রাঙালেন বাংলাদেশ অধিনায়ক। যদিও ব্যাট হাতে করেছিলেন মাত্র ১৮ রান। ১০০ টি-টোয়েন্টি ম্যাচে ২৬.৮৭ গড়ে তিনি রান করেছেন। সেঞ্চুরি করেছেন ১টি। সর্বোচ্চ রান অপরাজিত ১১৩ রান।ম্যাচের সেঞ্চুরি না করলেও অন্যরকম এক সেঞ্চুরি করেছেন বাঁ-হাতি অর্থোডক্স নাহিদা আক্তারের। টি-টোয়েন্টি ক্যারিয়ারে শততম উইকেট নিয়েছেন তিনি আজ। স্কটল্যান্ডের ব্যাটার ক্যাথেরিন ফ্রেজারের উইকেট নিয়েই এই মাইলফলক স্পর্শ করেন তিনি। সব মিলিয়ে ৮৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ১৬.৮২ গড়ে নেন ১০০ উইকেট। সেরা বোলিং ৮ রানে ৫ উইকেট।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অভিষেক হয় বাংলাদেশের ক্রিকেটার তাজ নেহারের। ২৭ বছর বয়সী এই মিডল অর্ডার ব্যাটার যদিও নিজের অভিষেকটাকে রাঙাতে পারেননি। ব্যাট করতে নেমে প্রথম বলেই রানআউটের শিকার হয়েছেন। তবে, দল জেতায় নিজের ২৭তম জন্মদিনটাও স্পেশাল হয়ে উঠলো তার কাছে।

Advertisement

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে দুই অন্যরকম সেঞ্চুরিয়ান নিগার সুলতানা জ্যোতি এবং নাহিদা আক্তারের ক্যারিয়ারের নানা গুরুত্বপূর্ণ সময়ের ছবি দিয়ে দুটি স্মারক তৈরি করা হয়। যেগুলো টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে উপহার দেয়া হয় এই দুই ক্রিকেটারকে। এরপর দলের সবাই মিলে কাটা হয় তাজ নেহারের জন্মদিনের কেক।

আইএইচএস/