অর্থনীতি

দেশে হতে যাচ্ছে ড্রোন তৈরির প্রথম কারখানা

বেপজা অর্থনৈতিক অঞ্চলে ড্রোন তৈরির কারখানা স্থাপন করবে বাংলাদেশি কোম্পানি স্কাই বিজ লিমিটেড। ৪ কোটি ৫৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বিনিয়োগে এই কারখানা স্থাপন করা হবে। বেপজাধীন ইপিজেডসমূহ ও বেপজা ইজেড এলাকায় এটি হতে যাচ্ছে ড্রোন তৈরির প্রথম কারখানা। এখানে ৫৫ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে জানানো হয়।

Advertisement

এ লক্ষ্যে বৃহস্পতিবার (৩ অক্টোবর) ঢাকার বেপজার নির্বাহী দপ্তরে স্কাই বিজ লিমিটেডের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। বেপজার সদস্য আশরাফুল কবীর এবং স্কাই বিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জসীম উদ্দিন আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান চুক্তি সই অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।

প্রতিষ্ঠানটি বার্ষিক ৭ হাজার ৩১৪টি বিভিন্ন ধরনের ড্রোন তৈরি করবে, যা কৃষিকাজে কীটনাশক স্প্রে, অগ্নিনির্বাপণ, জরুরি উদ্ধারকাজ, পণ্য সরবরাহ, সিনেমাটোগ্রাফি, ম্যাপিং প্রভৃতি কাজে ব্যবহৃত হবে।

চুক্তি সই অনুষ্ঠানে বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করায় স্কাই বিজ লিমিটেডের প্রশংসা করে বলেন, বেপজা সব সময় বৈচিত্র্যময় পণ্যে বিনিয়োগ উৎসাহিত করে।

Advertisement

তিনি ড্রোনের মতো একটি উচ্চ প্রযুক্তির বৈচিত্র্যময় পণ্য তৈরির লক্ষ্যে বেপজা অর্থনৈতিক অঞ্চলকে বিনিয়োগ গন্তব্য হিসেবে নির্বাচনের জন্য স্কাই বিজ লিমিটেডকে ধন্যবাদ জানান।

ড্রোন তৈরির এই উদ্যোগের প্রশংসা করে নির্বাহী চেয়ারম্যান বলেন, দেশে ড্রোন তৈরিতে বিনিয়োগের পথিকৃৎ হিসেবে এবং রপ্তানি বাস্কেটকে প্রসারিত করতে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চুক্তি সই অনুষ্ঠানে বেপজার সদস্য ফারুক আলম, সদস্য আ ন ম ফয়জুল হক, নির্বাহী পরিচালক আ স ম জামশেদ খোন্দকার এবং নির্বাহী পরিচালক তানভীর হোসেনসহ স্কাই বিজ লিমিটেডের চেয়ারম্যান মাসুদ রাজ্জাক উপস্থিত ছিলেন।

জানা গেছে, স্কাই বিজ লিমিটেডসহ মোট ৩৫টি প্রতিষ্ঠান বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের লক্ষ্যে চুক্তি সই করলো, যাদের মোট প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৮৫০.৫ মিলিয়ন মার্কিন ডলার।

Advertisement

এমআইএইচএস/জেআইএম