খেলাধুলা

জয় দিয়ে টি-২০ বিশ্বকাপ শুরু বাংলাদেশের

জয় দিয়ে কি বিশ্বকাপ শুরু করতে পারবে বাংলাদেশ? পারবে উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে হারাতে? এমন নানা শঙ্কা আর প্রশ্নের জবাব অবশেষে মিলে গেলো। আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মেয়েদের ১৬ রানের ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

Advertisement

টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ দলের ক্রিকেটাররা সংগ্রহ করেছিল ৭ উইকেট হারিয়ে ১১৯ রান। জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান সংগ্রহ করে স্কটিশ মেয়েরা।

জয়ের জন্য ১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে পড়ে স্কটল্যান্ডের নারী ক্রিকেটাররা। তবে মারুফা-নাহিদাদের সামনে শঙ্কার কারণ হয়ে দেখা দেন স্কটিশ ওপেনার সারাহ ব্রাইস। প্রথম থেকে শেষ পর্যন্ত অপরাজিতই থেকে যান তিনি। তবে তার করা ৫২ বলে অপরাজিত ৪৯ রানের ইনিংসটি স্কটিশদের কোনো কাজেই আসেনি।

সারাহ ব্রাইস ছাড়া বাংলাদেশের বোলারদের সামনে খুব একটা দাঁড়াতে পারেননি আর কোনো স্কটিশ ব্যাটার। ১১ রান করে সংগ্রহ করেন অ্যাইলসা লিস্টার ও অধিনায়ক ক্যাথেরিন ব্রাইস। ৮ রান করেন সাসকিয়া হরলি। ৯ রান করেন লরনা জ্যাক ব্রাউন। শেষ পর্যন্ত ১০৩ রানেই থেমে যায় স্কটল্যান্ডের মেয়েরা।

Advertisement

বাংলাদেশের হয় রিতু মনি ১৫ রান দিয়ে নেন ২ উইকেট। ১টি করে উইকেট নেন মারুফা আক্তার, নাহিদা আক্তার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান। রিতু মনির হাতেই উঠলো ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার। এর আগে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক জ্যোতি। তবে ব্যাট করতে নেমে স্কোরটা খুব বড় করতে পারেনি বাংলাদেশ নারী দলের ব্যাটাররা। স্কটল্যান্ডকে মাত্র ১২০ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় সুবহানা মোস্তারি এবং নিগার সুলতানা জ্যোতিরা।

টস জিতে ব্যাট করতে নেমে খুবই স্লো শুরু করেন দুই ওপেনার সাথি রাণী এবং মুর্শিদা খাতুন। ৪.৩ ওভারে ২৬ রানের জুটি গড়ে তোলেন তারা। ১৪ বলে ১২ রান করে আউট হন মুর্শিদা খাতুন। এরপর সাথি রাণী এবং সুবহানা মুস্তারি মিলে দলকে ১১.৫ ওভারে ৬৮ রান পর্যন্ত নিয়ে যান। ৩২ বলে ২৯ রান করে এ সময় আউট হন সাথি রাণী।

তাজ নেহার ব্যাট করতে নেমে রানআউটের শিকার হন। নিগার সুলতানা জ্যোতি এবং সুবহানা মুস্তারি মিলে ৮৬ রান পর্যন্ত টেনে নেনে। এ সময় আউট হন মুস্তারি। ৩৮ বলে ৩৬ রান করেন তিনি। নিগার সুলতানা ১৮ বলে করেন ১৮ রান। শেষ দিকে ফাহিমা খাতুন ৫ বলে ১০ রান করলে বাংলাদেশের স্কোর গিয়ে ঠেকে ৭ উইকেটে ১১৯ রান পর্যন্ত।

স্কটল্যান্ডের হয়ে সাসকিয়া হর্লি নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন ক্যাথরিন ব্রুস, অলিভিয়া বেল এবং ক্যাথরিন ফ্রেজার।

Advertisement

আইএইচএস/