আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্যে ‘সামষ্টিক গণহত্যা’ চলছে: কাতারের আমির

মধ্যপ্রাচ্যের বর্তমান সংকটকে ‘সামষ্টিক গণহত্যা’ হিসেবে আখ্যা দিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। তিনি বলেছেন, ইসরায়েলের লাগামহীন কর্মকাণ্ডের ব্যাপারে তার দেশ বহুবার সতর্ক করেছে।

Advertisement

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দোহায় এশিয়া কো-অপারেশন ডায়ালগ সম্মেলনে দেওয়া বক্তৃতায় কাতারের আমির বলেন, এটি স্পষ্ট যে, (মধ্যপ্রাচ্যে) যা ঘটছে তা একটি গণহত্যা। পাশাপাশি, গাজা উপত্যকাকে মানব বসবাসের অযোগ্য অঞ্চলে পরিণত করা হচ্ছে, যাতে সেখানকার মানুষদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা যায়।

এসময় ‘ভ্রাতৃত্বপূর্ণ লেবাননের’ বিরুদ্ধেও ইসরায়েলি বিমান হামলা এবং সামরিক অভিযানের তীব্র নিন্দা জানান তিনি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে লেবাননের রাজধানী বৈরুতসহ বিভিন্ন এলাকায় বর্বরোচিত হামলা চালাচ্ছে ইসরায়েল। বুধবার (২ অক্টোবর) দেশটিতে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছেন।

Advertisement

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, মধ্য লেবাননে ইসরায়েলি হামলায় দুজন নিহত ও ১১ জন আহত হয়েছেন। এছাড়া আগের ২৪ ঘণ্টায় বৈরুতের উপকণ্ঠে এবং বেকা, বালবেক-হারমেলে ৪৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছেন।

ইসরায়েলি বাহিনী বলেছে, আজ লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ২৪০টি মতো রকেট নিক্ষেপ করেছে। দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ যোদ্ধা ও ইসরায়েলি সৈন্যদের মধ্যে যুদ্ধ তীব্রতর হয়েছে। এতে এখন পর্যন্ত অন্তত আটজন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

সূত্র: রয়টার্স, আল-জাজিরাকেএএ/

Advertisement