দেশজুড়ে

দিনাজপুরে বড় ইলিশের কেজি ২২০০ টাকা

দিনাজপুরে ৪০০ থেকে দুই হাজার ২০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) শহরের বাহাদুর বাজার ঘুরে এ চিত্র জানা গেছে।

Advertisement

ওই বাজারে গিয়ে দেখা যায়, মাছের দোকানগুলোতে খাঁচায় ইলিশ সাজিয়ে রেখেছেন ব্যবসায়ীরা। প্রকারভেদে এসব ইলিশ বিক্রি করছেন ৪০০ থেকে দুই হাজার ২০০ টাকা কেজি দরে। প্রতি কেজি জাটকা বিক্রি হচ্ছে ৪০০ টাকা, ২৫০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করছেন ৬০০ টাকা কেজি, ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করছেন এক হাজার টাকা, ৭৫০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ৫০০ টাকা, ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ৭০০ টাকা এক কেজি ওজনের ইলিশের দাম এক হাজার ৮০০ থেকে এক হাজার ৯০০ টাকা, আর এক কেজি ১০০ থেকে ২০০ গ্রাম ওজনের ইলিশ দুই হাজার টাকা এবং এক কেজি ৩০০ গ্রাম থেকে ৪০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে দুই হাজার ২০০ টাকা কেজি দরে। তবে বাজার ঘুরেও দেড় কেজি বা তার চেয়ে বেশি ওজনের ইলিশ পাওয়া যায়নি।

বাহাদুর বাজারের মাছ ব্যবসায়ী আতিউর রহমান বলেন, বাজারে মাছও আছে, দামও আছে। কিন্তু বিক্রি কম।

ফুলবাড়ী উপজেলার ইলিশ বিক্রেতা চান মিয়া বলেন, ইলিশের মৌসুম হলেও সাগরে মাছ ধরা পড়ছে কম। তাই চাহিদার তুলনায় বাজারে ইলিশ কম আসছে। বরিশাল ও চাঁদপুর থেকে ইলিশ আসে। আমরা সীমিত লাভে এসব মাছ বিক্রি করি।

Advertisement

রুবেল সরকার এক নামে ক্রেতা বলেন, দাম বেশি তার পরও বাধ্য হয়ে কিনছি। কারণে বছরে একবার হলেও পরিবারের লোকজনকে তো ইলিশ মাছ খাওয়াতে হবে। তা ছাড়া টিভিতে খবরে ইলিশ মাছ দেখে বাড়ির শিশুরা তো খেতে চায়।

এমদাদুল হক মিলন/আরএইচ/জেআইএম