ফিচার

টানা ৯৫ ঘণ্টা ৫৯ মিনিট গান গেয়েছেন তিনি

নাইজেরিয়ান সংগীত প্রযোজক এবং শিল্পী ইডেম আবসিফ্রিকি টানা ৯৫ ঘণ্টা ৫৯ মিনিট গান গেয়ে রেকর্ড করেছেন। যা পুরো চার দিনের মধ্যে মাত্র এক মিনিট কম। ইডেম একজন সংগীত প্রয়োজক এবং শিল্পী। তিনি দীর্ঘদিন ধরেই এই রেকর্ডের জন্য অনুশীলন করছিলেন।

Advertisement

এর আগে ২০০২২ সালে নাইজেরিয়াতেই এই রেকর্ড করেছিলেন আরেক শিল্পী। যা ছিল ৪০ ঘণ্টা ১৯ মিনিটের। ইডেমের সঙ্গে আরও কয়েকজন শিল্পী ছিলেন, যারা কয়েকজন র্যাপার, কয়েকজন শিল্পী। এই পুরো সময়টাতে তারা প্রতি ঘণ্টায় মাত্র ৫ মিনিট বিশ্রাম নিয়েছিলেন।

আরও পড়ুন এক মিনিটে ২৮ জাদুর কৌশল দেখিয়ে রেকর্ড তার 

ইডেম তার বিরতির সময় ঘুমানোর জন্য চেষ্টা করেছিল, যদিও এটি মাত্র কয়েক মিনিটের জন্যই ছিল। এই সময়টাতে কোনো ক্যাফেনও নেননি তিনি। ইডেম বলেন, তিনি প্রায়শই দীর্ঘ সময় ব্যয় করে অনুশীলন করতেন। দীর্ঘ সময় ক্যাফেন না খেয়ে, বিশ্রাম ছাড়াই ইনুশীলন করতেন।

পেশায় সংগীত প্রযোজক ইডেম রাতের পর রাত জেগে গান নিয়ে কাজ করতেন। এই সব অভ্যাসই তাকে দীর্ঘসময় জেগে থাকতে এবং একটানা গান গাইতে সাহায্য করেছে। এই সময়টাতে তিনি খেয়েছেন ভাত, ফল এবং গুঁড়া দুধের সঙ্গে মাল্টার রস মিশিয়ে এক ধরনের পানীয়।

Advertisement

ইডেমের টার্গেট ছিল ১০০ ঘণ্টা। কিন্তু টাইমারটি ৯৫ ঘণ্টা ৫৯ মিনিটে এসে থেকে যায়। ফলে ১০০ ঘণ্টার চ্যালেঞ্জ পূরণ হয়নি। এ সময় তাদের সবচেয়ে বড় বাঁধা ছিল বিদ্যুৎ বিভ্রাট, ওয়াই-ফাই সমস্যা। যদিও প্রচুর ব্যাকআপ রাখতে হয়েছিল তাদের।

আরও পড়ুন ঘণ্টায় ১১০০ গাছ জড়িয়ে ধরে রেকর্ড যুবকের  ২৪ ঘণ্টায় ১৫০ রেস্তোরাঁয় খেয়ে রেকর্ড যুবকের 

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

কেএসকে/জিকেএস

Advertisement