জাতীয়

বিদ্যুৎ-জ্বালানির দুর্নীতির তথ্য অক্টোবরের মধ্যেই জানানোর অনুরোধ

বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইনের অধীনে চুক্তিবদ্ধ দেশের বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন ও দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর অধীনে সম্পাদিত চুক্তিগুলো পর্যালোচনায় একটি জাতীয় কমিটি গঠন করেছে অন্তর্বর্তী সরকার। সংস্থার দুর্নীতি সংক্রান্ত যে কোনো তথ্য-উপাত্ত, প্রমাণসহ আগামী ৩১ অক্টোবরের মধ্যে জানানোর অনুরোধ জানিয়েছে জাতীয় রিভিউ কমিটি।

Advertisement

বৃহস্পতিবার (৩ অক্টোবর) এ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের চুক্তিসমূহ পর্যালোচনা সংক্রান্ত জাতীয় রিভিউ কমিটি।

এতে বলা হয়, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১)’ এর অধীন সম্পাদিত চুক্তি পর্যালোচনার জন্য সরকার জাতীয় রিভিউ কমিটি গঠন করেছে। ওই আইনের অধীন চুক্তিবদ্ধ দেশের বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন এবং সরবরাহকারী সংস্থার দুর্নীতি সংক্রান্ত যে কোনো তথ্য-উপাত্ত, প্রমাণসহ যে কোনো ব্যক্তি কমিটির ই-মেইলে ৪ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত জাতীয় রিভিউ কমিটিতে অভিযোগ দাখিল করতে পারবেন।

কমিটি পরবর্তীসময়ে প্রয়োজনে অভিযোগ দাখিলকারী ও অভিযুক্ত ব্যক্তি বা তার প্রতিষ্ঠান বা সংস্থার সঙ্গে যোগাযোগ করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর অধীন সম্পাদিত চুক্তির অধীনে নানাবিধ কার্যক্রম পরিচালনাকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে আলাদাভাবে যোগাযোগ করে জাতীয় কমিটি প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও সহায়তা গ্রহণের উদ্যোগ গ্রহণ করবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন ও সরবরাহকারী সংস্থা কর্তৃক দুর্নীতি সংক্রান্ত যে কোনো তথ্য-উপাত্ত, প্রমাণ nationalreviewcommittee@gmail.com ই-মেইলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

গত ৫ সেপ্টেম্বর ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০’ এর অধীন সম্পাদিত চুক্তিগুলো পর্যালোচনায় একটি জাতীয় কমিটি গঠন করে অন্তর্বর্তী সরকার।

পাঁচ সদস্যের কমিটিতে আহ্বায়ক হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী।

Advertisement

আরএমএম/ইএ/জিকেএস