আইন-আদালত

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী হলেন ২৯১ জন

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মামলা পরিচালনা করার জন্যে অনুমোদন পেয়েছেন ২৯১ জন আইনজীবী। প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের সভাপতিত্বে এনরোলমেন্ট কমিটির প্রত্যেক সদস্যের মতামতের ভিত্তিতে তাদের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অ্যাডভোকেট হিসেবে অনুমোদন দেওয়া হয়।

Advertisement

বুধবার (২ অক্টোবর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মুহা. হাসানুজ্জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

এর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আইনজীবী হিসেবে অনুমোদন পেয়েছেন ২৯১ জন। এর মধ্যে ১ জন আইনজীবীর আবেদন নো মর্মে রাখা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়- প্রধানবিচারপতি সৈয়দ রেফাতক আহমেদের সভাপতিত্বে আপিল বিভাগের বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি এসএম এমদাদুল হক এর সমন্বয়ে গঠিত এনরোলমেন্ট কমিটির গত ১৫ সেপ্টেম্বর সভায় প্রত্যেক সদস্যের স্বতন্ত্র মতামতের ভিত্তিতে নিম্ন লিখিত আইনজীবীদের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) সিদ্ধান্ত গৃহীত হয়।

Advertisement

এখন থেকে তারা সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও আইন পেশা পরিচালনা করার অনুমোদন পেলেন

আইনজীবীদের তালিক দেখতে ক্লিক করুন

জানা গেছে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করার অনুমোদনের পর আপিল বিভাগে তালিকাভুক্ত হতে কয়েকটি ধাপ অতিক্রম করতে হয় আইনজীবীদের। আর এই ধাপগুলো যাচাই-বাছাই করেন সুপ্রিম কোর্টের এনরোলমেন্ট কিমিটি। আর এই এনরোলমেন্ট কিমিটিতে থাকেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। সেখানে তখন যিনি প্রধান বিচারপতি থাকেন তার সভাপতিত্বে এনরোলমেন্ট কমিটি যাচাই-বাছাই করে থাকেন বলে সুপ্রিম কোর্ট সুত্র জানিয়েছে।

এফএইচ/এমআইএইচএস/জিকেএস

Advertisement