খেলাধুলা

টেন হাগের বিরুদ্ধে রোনালদোকে কাজে না লাগানোর অভিযোগ

ইংলিশ প্রিমিয়ার লিগে গেল ২০২৩-২০২৪ মৌসুমেও ভালো করতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। মৌসুম শেষ করেছিল অষ্টম স্থানে থেকে। চলতি মৌসুমেও ভক্ত-সমর্থকদের হতাশ করেছে ক্লাবটি। এই মৌসুমে এখন পর্যন্ত ৬ ম্যাচে ২ জয়, ৩ হার আর ১ ড্রতে টেবিলের ১৩তম অবস্থানে আছে রেড ডেভিলরা। সর্বশেষ টটেনহ্যাম হটস্পারের কাছে ৩-০ গোলে হেরেছে ম্যানইউ।

Advertisement

ক্লাবের এমন নাজুক অবস্থার জন্য কোচ এরিক টেন হাগকে দুষছেন অনেকে। এবার নেদারল্যান্ডের এই কোচের বিরুদ্ধে বড় অভিযোগ আনলেন তারই সাবেক সহকারী বেনি ম্যাকার্থি।

ম্যাকার্থির অভিযোগ, ক্রিশ্চিয়ানো রোনালদোকে খেলানোর সুযোগ থাকলেও সেটি কাজে লাগাচ্ছেন না টেন হাগ। তিনি চাইলে রোনালদোকে ফের ম্যানইউতে খেলাতে পারেন। কিন্তু সেটি করছেন না। অর্থাৎ হাতের নাগালে থাকা একটি বড় সুযোগের অপব্যয় করছেন টেন হাগ।

ম্যাকার্থি বলেন, ‘যদি আমরা একটি দল হিসেবে কাজ করি, তাহলে ক্রিশ্চিয়ানোকে তার কাজটা করতে দিন। তার (রোনালদো) অবস্থান থেকে যা যা করতে পারেন তিনি। কারণ, সে বিশ্বের সেরা (ফুটবলার), আদর্শ খেলোয়াড়। আমি মনে করি, ম্যানচেস্টার ইউনাইটেড ক্রিশ্চিয়ানোকে সঠিকভাবে ব্যবহার করার একটি দুর্দান্ত সুযোগ নষ্ট করেছে। কিন্তু আমি প্রধান কোচ ছিলাম না। যে কারণে সেই সিদ্ধান্ত (রোনালদোকে দলে আনা) নিতে পারিনি।’

Advertisement

ক্লাবের এমন খারাপ সময়েও কৌশলী কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না টেন হাগ। তার বিবেককেও এসব কিছুই নাড়া দিচ্ছে না। টেন হাগের পদত্যাগ করা উচিত বলে মনে করেন ম্যাকার্থি।

ম্যাকার্থি বলেন, ‘তার (টেন হাগ) মধ্যে জিদ, আবেগের কিছুটা ঘাটতি রয়েছে। এখানেই আমরা আলাদা, আমি এবং সে। আমি মনে করি, দল ও খেলোয়াড়রা যে সমস্যার মুখোমুখি হয়েছিল তার মধ্যে এটি একটি। আমাকে সর্বদা প্রধান কোচের সঙ্গে আলোচনা করতে হতো। তাকে চিন্তাভাবনা জানাতে হয়েছিল। সে সময় এরিকের (টেন হাগ) বিরুদ্ধে এসব অভিযোগ করার অবস্থা ছিল না।’

টেন হাগের সঙ্গে দুই বছর ম্যানইউতে সহকারী কোচ হিসেবে কাজ করেছেন ম্যাকার্থি। এরপর হেড কোচ টেন হাগের সঙ্গে বোঝাপড়া ভালো না হওয়ায় গ্রীষ্মে ক্লাব ছাড়েন দক্ষিণ আফ্রিকার এই কোচ।

এদিকে বর্তমানে সৌদি প্রো লিগের আল নাসরের হয়ে খেলছেন রোনালদো। তবে ডাক পেলে ফের ইউরোপের ফুটবলে ফেরার ইচ্ছে আছে পর্তুগালের এই তারকার। চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠানে এমন ইচ্ছের কথা প্রকাশ করেছিলেন রোনালদো।

Advertisement

এমএইচ/জেআইএম