দেশজুড়ে

রংপুর চিনিকল চালুর দাবিতে বিক্ষোভ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুনরায় রংপুর চিনিকল চালু ও বকেয়া টাকার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে শ্রমিকরা। বুধবার (২ অক্টোবর) রংপুর চিনিকল চালু ও রক্ষা সংগ্রাম পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

Advertisement

প্রথমে চিনিকলের প্রধান গেটে বিক্ষোভ ও পরে সেখানে মানববন্ধন শুরু হলেও পরে স্থানীয় সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে যোগ দিলে পরে সেটি বিশাল সমাবেশে রূপ নেয়।

এতে বক্তারা বলেন, বিগত সরকার বিনা কারণে গাইবান্ধার একমাত্র কৃষিভিত্তিক ভারীশিল্প কারখানা রংপুর চিনিকলসহ ছয়টি চিনিকলকে বন্ধ করে একটি সিন্ডিকেটের হাতে চিনির বাজার তুলে দেয়। এ কারণে চিনির দাম এক লাফে প্রায় চার গুণ বৃদ্ধি পায়। পাশাপাশি এ চিনিকলের কাজ নাই, মজুরি নাই (কানামনা) চুক্তি ভিত্তিক কর্মীদের বেতন থেকে অবৈধভাবে দেড় কোটি টাকা কেটে রেখে তাদের মানবেতর জীবন যাপনে বাধ্য করে।

অবিলম্বে চিনিকল চালু করা ও গরীব শ্রমিক-কর্মচারীদের পাওনা টাকা ফেরত দেওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, অবিলম্বে এ দাবি মেনে না নিলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

Advertisement

ছাত্রনেতা মোফাজ্জল হোসেনের সঞ্চালনায় মানববন্ধনে শ্রমিক নেতা আবু সুফিয়ান সুজা, বিএনপি নেতা সাখাওয়াত হোসেন সোহেল, আবু বক্কর সিদ্দিক, রবিউল ইসলাম খাজা, অধ্যাপক নূরুল ইসলাম সরকার, ইউপি সদস্য সাবু মিয়া, মোটরশ্রমিক নেতা লাবু মিয়া, স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব সাজ্জাদ হোসেন সাগর, ছাত্রনেতা নূর আলম, নূরে আলম সিদ্দিক ও শিক্ষার্থী অর্ণব, ছাত্রনেতা রাহেলা সিদ্দিকা প্রমুখ বক্তব্য রাখেন।

এ এইচ শামীম/আরএইচ/জিকেএস