দেশজুড়ে

টানা ৫২ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়ক সচল

অবশেষে আশুলিয়ায় সেনাবাহিনীর আশ্বাসে অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন শ্রমিকরা। বুধবার (২ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে সড়ক থেকে সরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নেন। ফলে টানা ৫২ ঘণ্টা পর সচল হলো নবীনগর-চন্দ্রা মহাসড়কটি। বর্তমানে পুরো এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

Advertisement

শ্রমিকরা জানান, দুপুর ১২টার দিকে সেনা সদস্যসহ আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা ঘটনাস্থলে এসে সড়ক থেকে অবরোধ প্রত্যাহার করতে বলেন। একপর্যায়ে সেনা কর্মকর্তারা জানান, বার্ডস গ্রুপের চেয়ারম্যানকে আটক করা হয়েছে। তাকে কারখানায় আনতে সড়কে যান চলাচল স্বাভাবিক করতে হবে। এরপরই শ্রমিকরা সড়ক থেকে সরে যান। তারা কারখানার প্রধান ফটকে গিয়ে অবস্থান নেন।

ঢাকা জেলা পুলিশের সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মো. শাহীনুর কবির বলেন, পুলিশ, বিজিবি, র‌্যাব ও সেনাবাহিনীর চেষ্টায় সড়কটিতে যান চলাচল শুরু হয়। তবে এখনো সড়কটিতে যানবাহনের চাপ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে ট্রাফিক পুলিশ কাজ শুরু করছে।

এর আগে সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে মহাসড়কের বাইপাইল পয়েন্টে উভয় লেনই অবরোধ করে রাখেন শ্রমিকরা। রাতেও তারা সড়কে ছিলেন। পরদিন মঙ্গলবার সড়ক থেকে সরেননি। সবশেষ বুধবারও তারা সড়কে অবস্থান নেন। এতে সড়কটির দুই পাশ স্থবির হয়ে পড়ে। যাত্রীদের ভোগান্তি চরমে ওঠে।

Advertisement

শ্রমিকরা বলেন, বার্ডস গ্রুপের চারটি কারখানা বার্ডস আর এন আর ফ্যাশন্স লিমিটেড, বার্ডস গার্মেন্টস, বার্ডস ফেডরেক্স ও বার্ডস এ অ্যান্ড জেড লিমিটেড পাওনা পরিশোধ না করে বন্ধের ঘোষণা দেয়।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এমএস