খেলাধুলা

ফুটবল ছাড়ার সিদ্ধান্ত স্প্যানিশ কিংবদন্তি ইনিয়েস্তার

২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন আন্দ্রে ইনিয়েস্তা। তবে ক্লাব ফুটবলে এতদিন স্প্যানিশ মিডফিল্ডারের খেলা দেখার সৌভাগ্য হয়েছে সমর্থকদের। এবার পেশাদার ফুটবল থেকেই বিদায় নেওয়ার সিদ্ধান্ত জানালেন ইনিয়েস্তা।

Advertisement

৪০ বছর বয়সী বিশ্বকাপজয়ী এই ফুটবলার আগামী ৮ অক্টোবর ক্লাবের হয়ে শেষবার মাঠে নামবেন। ঘনিষ্ঠ মহলে অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার হিসাবে বিবেচনা করা হয় ইনিয়েস্তাকে। স্পেন এবং বার্সেলোনার হয়ে একাই বহু ম্যাচের রং বদলে দিয়েছেন তিনি।

১৯৯৬ সালে বার্সেলোনার যুব দলে যোগ দেন তিনি। সেই থেকে ২০১৮ পর্যন্ত তিনি লাল-নীল জার্সি গায়েই খেলেছেন। লিওনেল মেসির সঙ্গে জুটি বেঁধে অসংখ্য ম্যাচ জিতিয়েছেন দলকে।

Advertisement

ন্যু ক্যাম্প ছাড়ার আগে বার্সেলোনার হয়ে বিভিন্ন পর্যায়ে মোট ৬৭৪টি ম্যাচ খেলেছেন ইনিয়েস্তা। ক্লাবটির হয়ে নয়বার লা লিগা এবং চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি।

২০১৮ সালে যোগ দেন জাপানের ক্লাব ভিসেল কোবেতে। পাঁচ বছর জাপানে খেলার পর ২০২৩ সালে ইনিয়েস্তা পাড়ি জমিয়েছিলেন সংযুক্ত আরব আমিরাতের ক্লাব এমিরেটাসে।

স্পেনের অনূর্ধ্ব-১৫ থেকে অনূর্ধ্ব-২১ পর্যন্ত সব বয়সভিত্তিক দলের হয়ে খেলেছেন ইনিয়েস্তা। স্পেনের সিনিয়র জাতীয় দলের হয়ে খেলেছেন ১৩১টি ম্যাচ। ২০০৮ সালের ইউরো কাপ এবং ২০১০ সালের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

এমএমআর/এএসএম

Advertisement