জাতীয়

কিছুদিনের মধ্যে সব ভিসা চালু করার আশ্বাস ভারতের

কিছুদিনের মধ্যে সব ভিসা চালু করতে পারবেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। মঙ্গলবার (১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ ও সমসাময়িক ইস্যু নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

Advertisement

সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বৈঠক করেছেন। সেখানে ভিসা ইস্যুতে আলোচনা হয়েছে জানিয়ে তৌহিদ হোসেন বলেন, তারা (ভারত) একটু ভিসা নিয়ে কথা বলেছেন। এখন মেডিকেল ভিসা চালু আছে। ভিসা দেওয়ায় অনেকে ভারতে চলে গেছেন। তারা আশা করছেন, কিছু দিনের মধ্যে এটা চালু হয়ে যাবে। তারা সব ভিসা চালু করতে পারবে বলে আশা প্রকাশ করেছে। হয়তো বেশিদিন লাগবে না।

সেই বৈঠকে ভারতে অবস্থানরত বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরত আনার বিষয়ে কোনো আলোচনা হয়নি।

নিউইয়র্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে হওয়া বৈঠকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরত আনার বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাওয়া হয় তৌহিদ হোসেনের কাছে। জবাবে তিনি বলেন, তাকে (শেখ হাসিনা) ফেরত আনার বিষয়ে কোনো আলোচনা হয়নি।

Advertisement

জয়শঙ্করের সঙ্গে আলোচনার বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টা জানান, আমরা আমাদের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছি। আমরা উভয়পক্ষ একমত হয়েছি যে, আমাদের পরস্পের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠা করা প্রয়োজন নিজেদের স্বার্থে। এটাতে বাংলাদেশের স্বার্থ আছে, ভারতেরও স্বার্থ আছে। কাজেই আমরা এই লাইনে কথা বলেছি। আমরা বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করে পারস্পরিক যে উদ্বেগ আছে তা সমাধানের চেষ্টা করবো। এ রকম কথা হয়েছে।

তিনি বলেন, নিরাপত্তা নিয়ে কিছু কথা হয়েছে। আমরা বলেছি যে, প্রথম অবস্থায় সরকার ছিল না কিছুদিন। পুলিশ ছিল না অনেক দিন। এগুলোর কারণে নিরাপত্তায় কিছ সমস্যা হয়েছে, এটা আমরা স্বীকার করি। এখন পুলিশ অনেকাংশ ফিরে এসেছে। সেনাবাহিনী এখনও আছে। নিরাপত্তা এখন অনেকটা উন্নত হয়েছে। নিরাপত্তা নিয়ে ইদানিং বিদেশি কারও কাছ থেকে কোনো অভিযোগ পাইনি।

আইএইচআর/এমআইএইচএস/এএসএম

Advertisement