দেশজুড়ে

ন্যায়বিচার প্রতিষ্ঠায় বার ও বেঞ্চ প্রতিপক্ষ নয়: প্রধান বিচারপতি

ন্যায়বিচার প্রতিষ্ঠায় বার ও বেঞ্চ একে অন্যের প্রতিপক্ষ নয় বলে উল্লেখ করেছেন প্রধান বিচারপতি ড. সৈয়দ রেফাত আহমেদ। সোমবার (৩০ সেপ্টেম্বর) রাতে বরিশাল নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত আইনজীবী অ্যানেক্স ভবন মিলনায়তনে জেলা আইনজীবী সমিতির এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

Advertisement

প্রধান বিচারপতি বলেন, বার ও বেঞ্চ একত্রে বিচার বিভাগ। ন্যায়বিচার প্রতিষ্ঠায় এরা একে অন্যের প্রতিপক্ষ নয়। আইনপেশায় সফল হওয়ার জন্য কোনো সংক্ষিপ্ত পথ নেই। এ পেশায় সফল হতে প্রয়োজন একাগ্রতা, নিষ্ঠা, সততা, ধৈর্য ও পরিশ্রম। একজন আইনজীবীর পড়াশোনার কোনো শেষ নেই। আইনের সবশেষ সংশোধন সম্পর্কে নিজেকে আপডেট রাখার কোনো বিকল্প নেই।

সৈয়দ রেফাত আহমেদ আরও বলেন, বরিশাল আদালতে বিভিন্ন পর্যায়ে মামলা দায়েরের তুলনায় শতভাগ মামলা নিষ্পত্তি করেছেন ৪৭ জন বিচারক। কিছু কিছু আদালতের বিচারক মামলার তুলনায় শতভাগের বেশি মামলা নিষ্পত্তি করেছেন। পরিসংখ্যান অনুসারে এবছর ৮ হাজার ৯২৪টি দেওয়ানি ও ফৌজদারি মামলার বিপরীতে ৮ হাজার ৯৩৬টি মামলা নিষ্পত্তি হয়েছে। যা প্রমাণ করে যে, জন আকাঙ্ক্ষার ভিত্তিতে নতুন বাংলাদেশের পথে আমরা হাঁটছি শত বাঁধা সত্ত্বেও। আস্থা ও নিষ্ঠার সঙ্গে বিচারকরা তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে চলছেন।

এসময় জুলাই-আগস্টের শহীদদের আত্মত্যাগের কথা স্মরণ করে প্রধান বিচারপতি বলেন, যে মহান আদর্শের ওপর ভিত্তি করে আমাদের মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছিল, যে প্রত্যাশা আমাদের দেশের ছাত্র-জনতা জুলাই-আগস্ট মাসে একটি গণঅভ্যুত্থানের মাধ্যমে দিয়েছে, যার লক্ষ্য ছিল দেশের সব জায়গায় সামাজিক সম্মান, ন্যায়বিচার ও আইনের শাসন নিশ্চিত করা।

Advertisement

শাওন খান/জেডএইচ/এমএমএআর/জেআইএম