আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

লেবাননজুড়ে ইসরায়েলের হামলায় নিহত আরও ১০৫লেবাননজুড়ে হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। সর্বশেষ হামলায় আরও শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন ও আহত হয়েছেন আরও সাড়ে তিন শতাধিক মানুষ। লেবাননের রাজনৈতিক নেতারা ইমরায়েলি এই হামলা ও হত্যাকাণ্ডকে “গণহত্যা” বলে উল্লেখ করেছেন।

লেবাননের পর ইয়েমেনে হামলা চালালো ইসরায়েললেবাননে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলা চালানোর মধ্যেই এবার ইয়েমেনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। দেশটিতে থাকা ইরান সমর্থিত আরেকটি সশস্ত্রগোষ্ঠী হুতির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে এই হামলা শুরু করেছে দখলদার দেশটি।

আমরা প্রস্তুত, দীর্ঘ যুদ্ধেও বিজয়ী হবো: হিজবুল্লাহর উপপ্রধানইরান-সমর্থিত লেবানিজ সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত এবং তারা ইসরায়েলের বিরুদ্ধে চলমান লড়াই চালিয়ে যাবে। সোমবার (৩০ সেপ্টেম্বর) এ ঘোষণা দিয়েছেন হিজবুল্লাহর উপপ্রধান নাইম কাসেম। গোষ্ঠীটির শীর্ষ নেতা হাসান নাসরাল্লাহ ইসরায়েলি হামলায় নিহত হওয়ার পর এই প্রথমবার জনসম্মুখে এলেন কাসেম।

Advertisement

ইসরায়েলি হামলায় লেবাননে ১০ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত হওয়ার শঙ্কালেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেছেন, ইসরায়েলের অব্যাহত বিমান হামলার কারণে দেশজুড়ে ১০ লাখ মানুষ এরই মধ্যে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়ে থাকতে পারে। তার মতে, এটাই ‘সবচেয়ে বড়’ বাস্তুচ্যুতির ঘটনা।

২০ হাজার বাংলাদেশির ভিসা আবেদন প্রত্যাখ্যান করলো ভারত২০ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিকের পাসপোর্ট ফেরত দিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন। ভিসার দাবিতে বিক্ষোভ ও হুমকির জেরে হাইকমিশন এই পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়েছে।

চিকিৎসা-আপৎকালীন ছাড়া বাংলাদেশিদের ভারতীয় ভিসা নয়বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষপটে আপৎকালীন ও চিকিৎসার প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের অন্য কোনো ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়টি পুনর্বিবেচনা করবে দেশটি। রোববার (২৯ সেপ্টেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্তের বিষয়টি জানিয়েছে।

পশ্চিমবঙ্গে চা শ্রমিকদের আন্দোলন: রাজনৈতিক অশান্তির অভিযোগ মমতারপশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে চা শ্রমিকদের আন্দোলন ঘিরে উত্তেজনা বাড়ছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী রোববার (২৯ সেপ্টেম্বর) শিলিগুড়িতে বন্যা পরিস্থিতি দেখতে গেলে তার সফরের সময়ই চা শ্রমিকদের সংগঠনগুলো ধর্মঘটে নামে। সোমবার থেকে উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চল কার্যত স্তব্ধ হয়ে যায়।

Advertisement

নেপালে বন্যা-ভূমিধসে ১৯২ মৃত্যু, উদ্ধারে হিমশিমনেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ১৯২ জনের প্রাণহানি ঘটেছে। এখনো নিখোঁজ রয়েছেন ৩১ জন। দেশটির রাজধানী কাঠমান্ডুসহ বিভিন্ন অঞ্চলে টানা ভারী বৃষ্টির ফলে এই বিপর্যয় দেখা দিয়েছে। অঞ্চলটিতে গত দুই দশকের মধ্যে এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত বলে জানিয়েছে নেপালের আবহাওয়া দপ্তর।

যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে হ্যারিকেন হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৯১ পৌঁছেছে। শক্তিশালী এই ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে নর্থ ক্যারোলিনা। সেখানে ৩০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

কেএএ/এএসএম