খেলাধুলা

ফাইনালে স্বপ্নভঙ্গ, বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

প্রথমার্ধে ভারতকে আটকে রাখতে পারলেও শেষ রক্ষা হলো না বাংলাদেশের। দ্বিতীয়ার্ধে দুই গোল খেয়ে সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হলো লাল-সবুজ জার্সিধারী যুবাদের। ২-০ গোলে ফাইনাল জিতে টানা দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে নিলো ভারত।

Advertisement

ফাইনালপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ সাইফুল বারী টিটু বলেছিলেন, শিরোপা জয়ের মঞ্চে ভারতই ফেবারিট। ম্যাচে ফেবারিটের মতোই খেলেছে আগেরবারের চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে গোল আদায় করতে না পারলেও দ্বিতীয়ার্ধে কোনো ভুল করেনি ভারতীয় যুবারা। ৫৮ মিনিট ও ইনজুরি সময়ে দুই গোল করে সহজেই ফাইনাল জিতে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখলো তারা।

কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ হেডে প্রথম গোল আদায় করে ভারত। দ্বিতীয় গোলটি তারা পায় বাংলাদেশ যখন ম্যাচে ফিরতে মরিয়া হয়ে অলআউট ফুটবল খেলতে থাকে। বাংলাদেশ এই টুর্নামেন্টে চারটি ম্যাচ খেলেও কোনো জয় না নিয়েই (সেমিতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জিতেছে টাইব্রেকার) দেশে ফিরছে।

Advertisement

প্রথম গোল খাওয়ার পর কোচ সাইফুল বারী টিটু দলে চারটি পরিবর্তন এনেও ভারতকে রুখতে পারেননি। ভারত ফেবারিট হিসেবে এই টুর্নামেন্টে অংশ নিয়ে শিরোপা নিজেদের কাছেই রেখে দিলো।

ভুটানের থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে বাংলাদেশের ওপর চড়াও হয়ে খেলা শুরু করেছিল ভারত। পুরো ম্যাচে তারা প্রাধান্য নিয়ে খেলে বাংলাদেশের প্রথম শিরোপা জয়ের স্বপ্ন ভেঙে দেয়।

প্রথমার্ধেই ভারত একাধিক গোলে এগিয়ে থাকতে পারতো। তবে গোল মিসের কারণে পারেনি। বাংলাদেশের রক্ষণে একের পর এক আক্রমণ করে শেষ ৩২ মিনিটে দুই গোল আদায় করে নেয় তারা।

বাংলাদেশ একাদশনাহিদুল ইসলাম, নাজমুল হুদা ফয়সাল, সিয়াম অমিত (আকাশ আহমেদ) , আশিকুর রহমান, কামাল মৃধা, মিঠু চৌধুরী (রিফাত কাজী), শফিক রহমান (মো. মানিক), মুর্শেদ আলী, অপু রহমান (জয় আহমেদ), শেখ সংগ্রাম ও ইকরামুল ইসলাম।

Advertisement

আরআই/এমএমআর/এমএস