বিনোদন

সুন্দরবনের বাঘ-বিধবার গল্প আফ্রিকার উৎসবে

পৃথিবীর সবেচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনের বাসিন্দা শরবানু খাতুন একজন বাঘ-বিধবা। তার স্বামী বাঘের হাতে প্রাণ হারিয়েছেন। তার মতো বেশ কজন বাঘ-বিধবা সুন্দরবনে মানবেতর জীবন যাপন করছেন। রীতিমতো একঘরে করে রাখা হয়েছে তাদের। সুন্দরবনের এই নারীদের জীবনসংগ্রামের মোড়কে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে তথ্যচিত্র ‘দ্য টেস্ট অব হানি’ নির্বাচিত হয়েছে আফ্রিকার চলচ্চিত্র উৎসবে।

Advertisement

চলতি বছরের ৮ থেকে ১০ ডিসেম্বর নাইজেরিয়ায় বসছে ‘আফ্রিকা ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যাল’। উৎসবের উদ্বোধনী দিনে দেখানো হবে বাংলাদেশের ছবি ‘দ্য টেস্ট অব হানি’। যৌথভাবে এটি পরিচালনা করেছেন আলোকচিত্রী ও তথ্যচিত্রকার ফাবিহা মনির ও মোহাম্মদ রাকিবুল হাসান।

এই তথ্যচিত্র প্রসঙ্গে মোহাম্মদ রাকিবুল হাসান জাগো নিউজকে বলেন, “টেস্ট অব হানি” ডকুমেন্টরি ফিল্মটা আমাদের দেশের জলবায়ু পরিবর্তনের সাক্ষী। সামনের দিনগুলোতে এই পরিবর্তনকে সঙ্গী করে কীভাবে বেঁচে থাকতে হবে, সেই ভাবনার খোরাক জোগাবে এই তথ্যচিত্র।’

গতকাল সোমবার উৎসব কর্তৃপক্ষ প্রদর্শনীর জন্য ছবিটি নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। অন্যতম নির্মাতা ফাবিহা মনির সে প্রসঙ্গে বলেন, ‘এই ছবি আফ্রিকার উৎসবে যাচ্ছে সেটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আশা করছি, সেখান থেকে এমন ফিডব্যাক পাবো, যা আমাদের স্থানীয় সম্প্রদায়ের জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সংগ্রামের গল্পকে আরও বেশি মানুষের কাছে পৌঁছাতে সাহায্য করবে। বিশেষত, আফ্রিকার মানুষরাও জলবায়ু পরিবর্তনের ধাক্কা সামলাচ্ছে। তাই তারা এই ছবিকে সহজেই রিলেট করতে পারবে।’

Advertisement

প্রথমবারের মতো আয়োজিত ‘আফ্রিকা ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যাল’ এ যাবৎকালে সেখানকার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব। সামাজিক ও মানবিক সংকটের ওপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্রগুলো এই উৎসবে দেখানো হবে। জলবায়ু পরিবর্তন, নারী অধিকার এবং সামাজিক বৈষম্যের মতো বিষয়গুলো তুলে ধরতেই এ উৎসবের আয়োজন করা হয়েছে। হিউম্যান রাইটস জার্নালিস্ট নেটওয়ার্ক নাইজেরিয়া উৎসবের সহআয়োজক।

গত ২৮ আগস্ট মোহাম্মদ রাকিবুল হাসানের ইউটিউব চ্যানেলে প্রথম অবমুক্ত করা হয় ‘টেস্ট অব হানি’। পৃথিবীর অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্য সুন্দরবন কীভাবে জলবায়ু পরিবর্তনের মধ্যেও টিকে আছে, সেখানকার বিধবা নারীরা কীভাবে গোলপাতা ও মধু সংগ্রহ করে মানবেতর জীবন কাটাচ্ছেন, তার হৃদয়বিদারক ছবি দেখা যাবে এই তথ্যচিত্রে।

আরও পড়ুন:

চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে যেসব সিনেমা  মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের পৌনঃপুনিক

আরএমডি/এএসএম

Advertisement