জাতীয়

সেপ্টেম্বরে নির্যাতনের শিকার ১৮৬ নারী-কন্যাশিশু

সারাদেশে সেপ্টেম্বর মাসে ৭২ কন্যাশিশু ও ১১৪ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ মহিলা পরিষদ এই তালিকা প্রকাশ করেছে।

Advertisement

মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদ ১৬টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই তালিকা প্রণয়ন করেছে।

সংস্থাটির তথ্যমতে, সেপ্টেম্বরে মোট ১৮৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ২১ জন কন্যাশিশুসহ ৩১ জন। তাদের মধ্যে ১১ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন এবং তিন কন্যাশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া চারজনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

এই সময়ে যৌন নিপীড়নের শিকার হয়েছেন ১১ কন্যাশিশুসহ ১২ জন। চার কন্যাশিশু উত্ত্যক্তের শিকার হয়েছে। বিভিন্ন কারণে ১০ কন্যাশিশুসহ ৪৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া একজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। সাত কন্যাশিশুসহ ২৭ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছেন তিনজন, এর মধ্যে একজনের মৃত্যু হয়েছে। তিনজন অগ্নিদগ্ধের শিকার হয়েছেন, তাদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে।

Advertisement

আরও পড়ুন

কুষ্টিয়ায় মাদরাসা শিক্ষক ও নারীকে বেঁধে নির্যাতন

মহিলা পরিষদ জানায়, সেপ্টেম্বরে যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছেন দুজন। শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন এক শিশুকন্যাসহ ১৬ জন। পারিবারিক সহিংতায় শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে দুটি। এক গৃহকর্মী হত্যার শিকার হয়েছেন। পাঁচ শিশুকন্যাসহ ১৪ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। তিন শিশুকন্যা অপহরণের শিকার হয়েছে। এছাড়া দুই শিশুকন্যাকে অপহরণের চেষ্টা করা হয়েছে।

এই সময়ে বাল্যবিয়ের ঘটনা ঘটেছে একটি। একজন সাইবার ক্রাইমের শিকার হয়েছেন। এছাড়া চার শিশুকন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন।

এমএইচএ/ইএ/এমএস

Advertisement