খেলাধুলা

ভুটানকে হারিয়ে সান্ত্বনার জয় নিয়ে ফিরছে সাফজয়ী যুবারা

দক্ষিণ এশিয়া আর এশিয়ার ফুটবলের পার্থক্যটা হাড়ে হাড়ে টের পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল। ঠিক একমাস আগে যে দলটি নেপাল থেকে সাফের শিরোপা জিতে এসেছিল সেই দলটি এশিয়া অঞ্চলের লড়াইয়ে পুরোপুরি অসহায়ত্ব দেখালো।

Advertisement

চার ম্যাচের একটি জয় ও একটি ড্র করে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাই শেষ করে ঘরে ফিরছে মারুফুল হকের দল। রোববার শেষ ম্যাচে ২-১ গোলে জিতেছে বাংলাদেশ। তাও সেই দক্ষিণ এশিয়ার দেশ ভুটানের বিপক্ষে।

সিরিয়ার কাছে ৪-০ গোলের হার দিয়ে শুরু করে গুয়ামের বিপক্ষে ড্র করেছিল ২-২ গোলে। তৃতীয় ম্যাচে স্বাগতিক ভিয়েতনামের কাছে হেরেছিল ৪-১ গোলে। চূড়ান্ত পর্বে ওঠার সম্ভবনা শেষ হওয়ার পর শেষ ম্যাচের জয়টি বাংলাদেশের শুধুই সান্ত্বনার।

শক্তিশালী সিরিয়া ও স্বাগতিক ভিয়েতনামের বিপক্ষে দুই ম্যাচে ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে সবার প্রত্যাশা ছিল গুয়াম ও ভুটানকে হারিয়ে অন্তত সেরা ৫ রানার্সআপের তালিকায় থাকার সম্ভাবনা বাঁচিয়ে রাখবে বাংলাদেশ। গুয়ামের বিপক্ষে জিততে জিততে ড্র করে সেখানেই শেষ হয়ে যায় সম্ভাবনা।

Advertisement

ভিয়েতনামের হাইফংয়ে ভুটানের বিপক্ষে বাংলাদেশ এগিয়ে যায় চতুর্থ মিনিটে আসাদুল মোল্লার গোলে। ৭০ মিনিটে সাকিব আত্মঘাতি গোল করলে ম্যাচে ফেরে ভুটান। তবে ৮৭ মিনিটে মইনুল ইসলাম মইনের গোল বাংলাদেশকে এনে দেয় কষ্টার্জিত জয়টি।

চার ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় হয়ে দেশে ফিরছে লাল-সবুজ জার্সিধারী যুবারা।

আরআই/আইএইচএস/

Advertisement