ক্যাম্পাস

শিক্ষককে ক্যাম্পাস ছাড়তে বাধ্য করলেন ইবির শিক্ষার্থীরা

ছাত্র আন্দোলনের বিপক্ষে অবস্থান নেওয়ার অভিযোগ এনে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুলের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন শিক্ষার্থীরা।

Advertisement

শনিবার (২৮ সেপ্টেম্বর) একাডেমিক কাজে তিনি ক্যাম্পাসে এলে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। তারা তাকে ক্যাম্পাস থেকে চলে যেতে বলেন। পরে বিশ্ববিদ্যালয়ের একটি গাড়িতে করে দ্রুত ক্যাম্পাস ত্যাগ করেন ড. বাকী বিল্লাহ।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, বেলা সাড়ে ১১টার দিকে রবীন্দ্র-নজরুল কলা ভবনে বাংলা বিভাগের শিক্ষকদের সভা চলছিল। এসময় শিক্ষার্থীরা সেখানে জড়ো হয়ে ড. বাকী বিল্লাহর বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। তাকে অবাঞ্ছিত ঘোষণা করে তাৎক্ষণিকভাবে ক্যাম্পাস ছাড়তে বলা হয়। পরে বিভাগের অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের কাছে দুপুর ২টা পর্যন্ত সময় চাইলেও তারা অস্বীকৃতি জানান। পরে শিক্ষকদের মধ্যস্থতায় ক্যাম্পাস ছাড়েন ড. বাকী বিল্লাহ।

শিক্ষার্থীদের অভিযোগ, ছাত্র আন্দোলনের সময় ড. বাকী বিল্লাহ প্রকাশ্যে শিক্ষার্থীদের বিরোধিতা করেছিলেন। ৪ আগস্ট ছাত্র আন্দোলনকে ‘নৈরাজ্য’ দাবি করে ক্যাম্পাসে শিক্ষক-কর্মকর্তাদের মিছিলে অংশ নেন তিনি। ওই মিছিল থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিরোধের ঘোষণা দেওয়া হয়। তিনি আন্দোলনের বিপক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন পোস্ট করেছেন।

Advertisement

এ বিষয়ে অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল বলেন, ‘ছাত্র উপদেষ্টা হওয়ায় চাইলেও সবকিছু করতে পারি না। তবে শিক্ষার্থীরা আমাদের সন্তানের মতো। তারা অভিযোগ করতেই পারে। আমি একটা আদর্শ লালন করি। সেই জায়গা থেকে আমাকে বিভিন্ন জায়গায় যেতে হয়েছে। এজন্যই হয়তো তাদের আমার প্রতি ক্ষোভ সৃষ্টি হয়েছে।’

মুনজুরুল ইসলাম/এসআর/জিকেএস