খেলাধুলা

নিউজিল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারালো শ্রীলঙ্কা

গল টেস্টে নিউজিল্যান্ড ইনিংস ব্যবধানে হারতে যাচ্ছে, এটি মোটামুটি নিশ্চিত হয়ে গেছে গতকাল শনিবারই। বাকিটা ছিল শুধু সময়ের অপেক্ষা। ৫১৫ রানের বোঝা মাথায় নিয়ে ফলোঅনে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে মাত্র ১৯৯ রান করে তৃতীয় দিনের খেলা শেষ করে কিউইরা। তখনো নিউজিল্যান্ডে পিছিয়ে ৩১৫ রানে।

Advertisement

গলের স্পিন সহায়ক পিচে বাকি ৫ উইকেটে ৩১৫ রান তোলা ছিল এরকম অসম্ভবই। অস্বাভাবিক কিছু করে দেখাতে পারলো না নিউজিল্যান্ডও। চতুর্থ দিনে অবশ্য লড়াই করেন টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার। তিনজনই করেন ফিফটি। তবে তাদের সম্মিলিত লড়াইয়েও তেমন একটা লাভ হলো না নিউজিল্যান্ডের। ইনিংস ব্যবধানেই হারতে হলো কিউইদের।

ইনিংস ব্যবধানে হার এড়াতে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডকে করতে হতো ৫১৫ রান। কিন্তু কিউইরা গুটিয়ে গেছে ৩৬০ রানে। এতে ইনিংসের সঙ্গে ১৫৪ রানে হারে নিউজিল্যান্ড।

৬ বছর পর এই প্রথম ইনিংস ব্যবধানে হারলো নিউজিল্যান্ড। অন্যদিকে কিউইদের ধবলধোলাই করে টেস্টে টানা তৃতীয় জয় পেলো শ্রীলঙ্কা।

Advertisement

দুই ম্যাচের সিরিজের শেষ টেস্টের ফলাফল নির্ধারণ হয়ে যায় তৃতীয় দিনেই। শ্রীলঙ্কার ৫ উইকেটে ৬০২ রানের বিশাল সংগ্রহ তাড়া করতে নেমে মাত্র ৮৮ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। লঙ্কান স্পিনার প্রভাত জয়াসুরিয়া একাই তুলে নেন ৬ উইকেট। ৫১৫ রানে এগিয়ে থেকে নিউজিল্যান্ডকে ফলোঅন করায় শ্রীলঙ্কা।

ফলোঅন করতে নেমেও লঙ্কানদের বোলিং আক্রমণের সামনে দাঁড়াতে পারেননি নিউজিল্যান্ডের ব্যাটাররা। ৬ বলে ০ রানে আউট হন ওপেনার টম লাথাম। অফস্পিনার নিশান পেইরিসের বলে পাথুম নিশাঙ্কার হাতে ক্যাচ হন তিনি।

দ্বিতীয় উইকেটে ৯৭ রানের জুটি করেন ডেভন কনওয়ে ও কেন উইলিয়ামসন। ৬২ বলে ৬১ রান (১০ চার ও ১ ছক্কায়) করে সাজঘরে ফেরত যান ওপেনার কনওয়ে। ধনাঞ্জয়া ডি সিলভার বলে দিনেশ চান্দিমালের হাতে ক্যাচ হন তিনি।

৫৮ বলে ৪৬ রান করে পেইরিসের দ্বিতীয় শিকার হন উইলিয়ামসন। ড্যারিল মিচেল মাত্র ১ রানে আউট হন। জয়াসুরিয়ার ঘূর্ণিতে নিশাঙ্কার হাতে ধরা পড়েন এই ডানহাতি। পেইরিসের বলে বোল্ড হওয়ার আগে রাচিন রাবিন্দ্রা করেন ২৪ বলে ১২ রান। ১২১ রানেই ৫ উইকেট হারায় কিউইরা।

Advertisement

ষষ্ঠ উইকেটে ব্লান্ডেল ও ফিলিপসের ৭৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে তৃতীয় দিন শেষ করে নিউজিল্যান্ড। আজ ব্যাটিংয়ে নেমে দুজনই ফিফটি করেন। ৬৪ বলে ৬০ রান (৪ চার ২ ছক্কা) করে পেইরিসের বলে এলবিডব্লিউ হন ব্লান্ডেল। ফিলিপস (৯৯ বলে ৭৮) হন পেইরিসের পঞ্চম শিকার। অভিষেক ম্যাচেই ফাইফার পূর্ণ করেন লঙ্কান ডানহাতি অফস্পিনার।

স্যান্টনারের আউটের সঙ্গে শেষ হয় নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস। পেইরিসের বলে উইকেটরক্ষক কুশল মেন্ডিসের হাতে ক্যাচ হন তিনি। ১১৫ বলে ৬৭ রানের ইনিংস খেলেন কিউই ব্যাটার।

১৭০ রান দিয়ে ৬ উইকেট শিকার করেন শ্রীলঙ্কার অভিষেক হওয়া স্পিনার পেইরিস।

এমএইচ/জিকেএস