জাতীয়

সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন: আসিফ নজরুল

সাইবার সিকিউরিটি আইন প্রসঙ্গে আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, সাইবার সিকিউরিটি আইন দ্রুত সংশোধন বা রিফর্ম করা হবে। এই আইন একেবারে বাদ দেওয়া যাবে না। স্পিচ অফেন্স বাদ দেবো কিন্তু কম্পিউটার অফেন্সিভ কাজ বাদ দেওয়া যাবে না। কোনো কম্পিউটার হ্যাক করে কারও মানহানি করলে এটা বাদ দেওয়া যায় না।

Advertisement

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর এনজিওবিষয়ক ব্যুরোতে ‘স্বচ্ছতা ও জবাবদিহি সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার: এনজিওদের সহায়ক ভূমিকা’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল বলেন, সাইবার সিকিউরিটি আইনসহ গণবিরোধী আইন সংস্কার করবে সরকার। বিগত স্বৈরাচার সরকার গণবিরোধী যে আইন করেছে তা বাদ দেওয়া হবে।

আওয়ামী সরকারের সমালোচনা করে এই উপদেষ্টা বলেন, স্বৈরাচার এরশাদ নয় বছরে ৩১ জন মানুষকে হত্যা করেছিল এটা আমরা সমর্থন করি না। স্বৈরাচার হাসিনা খুনি সরকার মাত্র দুই সপ্তাহে এক হাজার মানুষকে হত্যা করেছে।

Advertisement

তথ্য অধিকার আইন প্রসঙ্গে আসিফ নজরুল বলেন, আগে মানুষ গুম ও খুন করা হয়েছে কিন্তু কোনো তথ্য পায়নি। তথ্য জানার অধিকার সবার থাকতে হবে।

তিনি আরও বলেন, আমি এখন সরকারে আছি আবারও আপনাদের সঙ্গে কাজ করবো। আমাদের সবাইকে এক হতে হবে। আমাদের খারাপ সময় আসতে পারে এজন্য এক হতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন, নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, তথ্য অধিকার ফোরামের আহ্বায়ক শাহীন আনাম, এনজিওবিষয়ক ব্যুরোর পরিচালক মো. আনোয়ার হোসেন, মন্ত্রী পরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী।

মতবিনিময় সভায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন আইসোশ্যালের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. অনন্য রায়হান।

Advertisement

এমওএস/এসএনআর/জেআইএম