শিক্ষা

শূন্যপদে বদলির দাবিতে এমপিওভুক্ত শিক্ষকদের অবস্থান

শূন্যপদে বদলির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা।

Advertisement

রোববার (২৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নেন তারা। ‘শূন্যপদে সর্বজনীন বদলিপ্রত্যাশী শিক্ষক ঐক্যজোট’ ব্যানারে এ কর্মসূচি করা হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষকরা বলেন, এমপিওভুক্ত লাখো শিক্ষক নিজ এলাকা থেকে শত কিলোমিটার দূরের শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরি করছেন। তারা নামমাত্র এক হাজার টাকা বাড়িভাড়া পান। ৫০০ টাকা চিকিৎসাভাতা পান। সবমিলিয়ে তাদের মাত্র ১২ হাজার ৭৫০ টাকা বেতন দেওয়া হয়। এ বেতন-ভাতায় বাড়ি থেকে দূরে থেকে জীবনযাপন করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে।

বদলি চালু করতে সরকারের কোনো বাজেটের প্রয়োজন নেই জানিয়ে তারা বলেন, ২০২১ সালের এমপিও নীতিমালার আগে সব নীতিমালায় এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষকদের বদলি চালুর বিষয়টি উল্লেখ ছিল। বদলিপ্রত্যাশী শিক্ষকরা বহুদিন ধরে বদলি চালুর জন্য সরকারের কাছে আবেদন-নিবেদন করে আসছেন।

Advertisement

আরও পড়ুন

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রকাশ

তারা আরও বলেন, বিগত সরকার বদলি চালুর ব্যাপারে কোনো আন্তরিকতা দেখায়নি। বরং এনটিআরসিএ সুপারিশপ্রাপ্তদের পারস্পরিক বদলির প্রজ্ঞাপন দেয়, যা ১ শতাংশ শিক্ষকেরও উপকারে আসবে না। শূন্যপদে বদলি চালুই একমাত্র সমাধান।

লালমনিরহাট থেকে কর্মসূচিতে অংশ নিতে আসা আরিফুল ইসলাম নামে একজন তরুণ শিক্ষক বলেন, আমার বাড়ি লালমনিরহাটের হাতিবান্ধায়। অথচ আমাকে চাকরি করতে হচ্ছে রাজশাহীর মোহনপুরের একটি স্কুলে। প্রায় আড়াইশ কিলোমিটার দূরে থাকি। মাসে একদিনও বাসায় যেতে পারি না। তার ওপর বেতন খুবই কম। নিজ এলাকায় বদলির সুযোগ থাকলে শিক্ষকতায় থাকবো। না হলে অন্য চাকরি খুঁজতে হবে।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন আন্দোলনের সমন্বয়ক হাবিবউল্লাহ রাজু, রবিউল ইসলাম, এ এইচ বাবলু, তোফায়েল সরকার, রফিকুল ইসলাম, আতিকুল ইসলাম, মেজবাউল হাসান, রুহুল মামুন, উজ্জল দাস প্রমুখ।

Advertisement

এএএইচ/এসআইটি/এমএস