ক্যাম্পাস

ক্যাম্পাসে ছাত্র রাজনীতির নামে আর কোনো মাফিয়াতন্ত্র চলবে না

ক্যাম্পাসে ছাত্র রাজনীতির নামে আর কোনো মাফিয়াতন্ত্র চলবে না বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সালেহ্ হাসান নকীব। শনিবার (২৮ আগস্ট) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এমন মন্তব্য করেন।

Advertisement

অধ্যাপক নকীব বলেন, ছাত্র রাজনীতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে আমরা স্টেক হোল্ডারদের মতামত নেবো। জুলাই বিপ্লব আমাদের শিখিয়েছে একক কোনো সিদ্ধান্ত কল্যাণ বয়ে আনে না। এ ক্যাম্পাসে রাজনীতিমুক্ত ও একস্ট্রা কো-কারিকুলার অ্যাকটিভিটিসের সঙ্গে জড়িত যেসব সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আছে আমরা তাদের সঙ্গে কথা বলব। তারপর ক্যাম্পাসের ছোট হোক বা বড় হোক যত রাজনৈতিক সংগঠন আছে তাদের সঙ্গে বসব। এরপর ছাত্র সমন্বয়কদের সঙ্গে বসে সবার মতামতের ভিত্তিতে একটা চূড়ান্ত কাঠামো তৈরি করতে চাই।

তিনি বলেন, আমি মনে করি ছাত্র রাজনীতি বন্ধ বা রাজনীতি বিলুপ্তির যে মতামত তৈরি হচ্ছে সেটি রাজনীতির বিরুদ্ধে না এটা অপরাজনীতির বিরুদ্ধে। এতোদিন যে রাজনীতি ছিল তাকে রাজনীতি বলা যাবে না। সেটি হলো মাফিয়াতন্ত্র ও সিন্ডিকেট। এটা আমাদের ছাত্রসমাজকে অতিষ্ঠ করে দিয়েছে এবং অনেকে নির্যাতনের শিকার হয়েছে। কাজে তারা যখন বলে রাজনীতি বন্ধ করতে হবে তখন রাজনীতির নামে যে অপরাজনীতি হয়ে এসেছে সেই অভিজ্ঞতা থেকে বলে। ক্যাম্পাসে ছাত্র রাজনীতির নামে আর কোনো মাফিয়াতন্ত্র চলবে না।

রাকসু নির্বাচনের বিষয়ে তিনি বলেন, আমরা এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেব। এতে আমাদের আন্তরিকতার কোনো অভাব নেই। আমরা যে কমিটমেন্ট দিয়েছি তা অবশ্যই পালন করব।

Advertisement

মনির হোসেন মাহিন/আরএইচ/এএসএম