খেলাধুলা

নেইমারের ফেরা নিয়ে যা বললেন দরিভাল

প্রায় এক বছর ধরে ফুটবল মাঠের বাইরে নেইমার জুনিয়র। এখনো চোট থেকে সেরে উঠতে পারেননি ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। নেইমারকে ছাড়া দল কতটা অসহায়, তা হাড়ে-হাড়ে টের পাচ্ছে ব্রাজিলিয়ানরা। ৩২ বছর বয়সী তারকা দ্রুত দলের ফিরুক, এমন প্রত্যাশা প্রতিটি ব্রাজিল ভক্তের।

Advertisement

নেইমার দ্রুত দলে ফিরুক, এমন প্রত্যাশা ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়রেরও। তবে ঝুঁকি নিতে রাজি নন তিনি। নেইমারকে আরও সময় দিতে চান দরিভাল। তিনি চান, পুরোপুরি ফিট হয়েই দলে যুক্ত হোক নেইমার।

অক্টোবরে নেইমার দলে ফিরবেন, এমন একটি পূর্বাভাস পাওয়া গিয়েছিল আগে। সেটি হচ্ছে না। এতে প্রিয় তারকাকে চিরচেনা রূপে দেখার অপেক্ষা বাড়লো ভক্তদের।

এদিতে আগামী নভেম্বর, এমনকি ফেব্রুয়ারিতেও নেইমারকে না পেলে সমস্যার কিছু দেখছেন না দরিভাল। আল হিলালের তারকাকে বাদ দিয়েই লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পরের দুই ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছেন ব্রাজিল কোচ।

Advertisement

স্কোয়াড ঘোষণার পর নেইমারকে নিয়ে দরিভাল বলেন, ‘আমরা অপেক্ষা করবো, ধৈর্য ধরবো। সে যদি অক্টোবরে ফিরতে না পারে, তাহলে নভেম্বরে (অপেক্ষা করবো)। এমনকি ফেব্রুয়ারিতেও ফিরতে না পারে, কোনো সমস্যা নেই। তাকে আত্মবিশ্বাসী হয়ে উঠতে হবে, খেলতে হবে এবং সবকিছুর ওপরে, চোট থেকে পুরোপুরি মুক্তি পেতে হবে।’

ব্রাজিল কোচ আরও বলেন, ‘আমরা উপলব্ধি করতে শুরু করেছি যে, সে কতটা গুরুত্বপূর্ণ। সে যদি সামনের বছরগুলোয় ফিরে আসে, বিশ্ব ফুটবলের সেরাদের একজনকে আমরা আমাদের জাতীয় দলে ফিরে পাবো তার ক্যারিয়ারের স্মরণীয় সময়ে।’

সর্বশেষ কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়েছিল নেইমারবিহীন ব্রাজিল। এছাড়া বিশ্বকাপ বাছাইয়েও দলটির অবস্থা ভালো নয়। ৮ ম্যাচে জিতেছে মাত্র ৩টিতে। চার হার ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা আছে টেবিলের পঞ্চম স্থানে। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ১৮ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে।

টেবিলের শীর্ষ ৬ দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে। সপ্তম স্থানে থেকে বাছাইপর্ব শেষ করা দল প্লে অফ খেলে বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারবে।

Advertisement

বিশ্বকাপে নিজেদের জায়গা নিশ্চিত করার লড়াইয়ে আগামী ১০ অক্টোবর চিলির বিপক্ষে খেলবে ব্রাজিল। ৫ দিন পর পেরুর বিপক্ষে আরেকটি ম্যাচ খেলবে সেলেসাওরা।

এমএইচ/জেআইএম