খেলাধুলা

ফলোঅনে নেমেও ইনিংস পরাজয়ের মুখে নিউজিল্যান্ড

গল টেস্টে ৫ উইকেটে ৬০২ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেছিল শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে প্রভাত জয়াসুরিয়ার ঘূর্ণিতে মাত্র ৮৮ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ৫১৪ রানে এগিয়ে থেকে নিউজিল্যান্ডকে ফলোঅন করায় শ্রীলঙ্কা। ফলোঅনে ব্যাট করতে নেমে ১২১ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে কিউইরা।

Advertisement

যদিও তৃতীয় দিনের শেষ দিকে কিছুটা স্বস্তি অনুভব করছে নিউজিল্যান্ড। ষষ্ঠ উইকেটে টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপসের ৭৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছে কিউইরা। তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ১৯৯ রান। ব্লান্ডেল ৪৭ আর ফিলিপস অপরাজিত আছেন ৩২ রানে।

এখনো শ্রীলঙ্কা থেকে ৩১৫ রান পিছিয়ে আছে নিউজিল্যান্ড। ফলোঅনে নেমেও ইনিংস ব্যবধানে হার এড়াতে পারে কিনা সফরকারীরা, সেটিই এখন দেখার।

ফলোঅন করতে নেমে ৬ বলে ০ রানে আউট হন নিউজিল্যান্ডের ওপেনার টম লাথাম। অফস্পিনার নিশান পেইরিসের বলে পাথুম নিশাঙ্কার হাতে ক্যাচ হন তিনি। দ্বিতীয় উইকেটে ৯৭ রানের জুটি করেন ডেভন কনওয়ে ও কেইন উইলিয়ামসন। ৬২ বলে ৬১ রান (১০ চার ও ১ ছক্কায়) করে সাজঘরে ফেরত যান ওপেনার কনওয়ে। ধনাঞ্জয়া ডি সিলভার বলে দিনেশ চান্দিমালের হাতে ক্যাচ হন তিনি।

Advertisement

৫৮ বলে ৪৬ রান করে পেইরিসের দ্বিতীয় শিকার হন উইলিয়ামসন। ড্যারিল মিচেল মাত্র ১ রানে আউট হন। জয়াসুরিয়ার ঘূর্ণিতে নিশাঙ্কার হাতে ধরা পড়েন এই ডানহাতি। পেইরিসের বলে বোল্ড হওয়ার আগে রাচিন রাবিন্দ্রা করেন ২৪ বলে ১২ রান।

এর আগে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ধসে পড়া ইনিংসে সর্বোচ্চ লড়াই এসেছে নয় নম্বর ব্যাটার মিচেল স্যান্টনারের কাছ থেকে। ইনিংসের সর্বোচ্চ ২৯ রান করেন তিনি। টপঅর্ডারের চার ব্যাটারের কেউই দুই অংক ছুঁতে পারেননি।

ওই ইনিংসে জয়াসুরিয়া ৪২ রান খরচায় নেন ৬টি উইকেট। অভিষিক্ত অফস্পিনার পেইরিস ৩৩ রানে শিকার করেন ৩ উইকেট।

এমএইচ/জেআইএম

Advertisement