দেশজুড়ে

নারায়ণগঞ্জে হেফাজতের মিছিলে বিশৃঙ্খলা-হাতাহাতি

নারায়ণগঞ্জে হেফাজতে ইসলামের মিছিলে দুই গ্রুপের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জুমার নামাজের পর শহরের ডিআইটি কেন্দ্রীয় রেলওয়ে জামে মসজিদের সামনে ঘটে এই ঘটনা।

Advertisement

প্রায় মিনিট দশেক ধরে হেফাজতের নেতাকর্মীদের মধ্যে হৈ চৈ ও হাতাহাতি চলে। পরে সিনিয়র নেতারা বারবার অনুরোধ করলে থামে। তবে পণ্ড হয়ে যায় পূর্বঘোষিত বিক্ষোভ মিছিল। পরবর্তীতে অপর একটি গ্রুপ মিছিল করে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

হেফাজতের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েকদিন ধরেই জেলা ও মহানগর হেফাজতের কমিটি নিয়ে নিজেদের মধ্যে অসন্তোষ চলে আসছিল। দুটি কমিটি নতুন করে পুনর্গঠনের উদ্যোগ নিলে মহানগরের সভাপতি ফেরদাউসুর রহমান ও সাধারণ সম্পাদক হারুন অর রশিদের মধ্যে মতবিরোধ তৈরি হয়। এনিয়ে কয়েকদিন ধরেই শহরে পাল্টাপাল্টি সভা ও বিক্ষোভ মিছিল হয়েছে।

এরই মধ্যে ভারতে মহানবীকে কটূক্তি করা হয়েছে এমন অভিযোগ এনে শুক্রবার জুমার নামাজের পর শহরে বিক্ষোভ মিছিলের ডাক দেয় হেফাজতে ইসলামের জেলা ও মহানগর কমিটি। তারই ধারাবাহিকতায় মিছিলের আগে বক্তৃতা চলাকালে মহানগর হেফাজতের নতুন কমিটির বিষয়টি উঠে আসে। এতে সেখানে হৈ চৈ শুরু করে ফেরদাউস ও হারুন অর রশিদের অনুসারীরা।

Advertisement

তারা আক্রমণ করে মাইক কেড়ে নেয় ও ভাঙচুর চালায়। প্রায় মিনিট দশেক চলে হৈ চৈ ও হাতাহাতি। পরে নেতারা বার বার অনুরোধ করলে থামে।

এর সত্যতা নিশ্চিত করে হেফাজতে ইসলামের নায়েবে আমির ও জেলা কমিটির আমির আবদুল আউয়াল বলেন, হেফাজতের নতুন কমিটি প্রায় অনুমোদিত। মাইকে এ কথা বলা মাত্র একদল বিশৃঙ্খলা করেছে। এটা পরিকল্পিত বিষয়। মূলত তারা আমাদের কর্মসূচি বানচাল করার জন্যই এটা করেছে।

তবে মহানগর হেফাজতের সভাপতি ফেরদাউসুর রহমান বলেন, মহানগরের কমিটি এখনো ঘোষণা করা হয়নি। আগাম নাম বলাতে কেউ কেউ উত্তেজিত হয়ে উঠে।

মোবাশ্বির শ্রাবণ/জেডএইচ/এএসএম

Advertisement