তথ্যপ্রযুক্তি

সাইবার সচেতনতায় মাসব্যাপী ক্যাম্পেইন করবে সিক্যাফ

সাইবার জগৎ নিরাপদ, সুরক্ষিত, সহিংসতা ও হয়রানিমুক্ত রাখতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সাইবার অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিক্যাফ)।

Advertisement

আগামী ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত অনলাইন ও অফলাইনে হাইব্রিড মডেলে সচেতনতা কর্মসূচি বাস্তবায়নে কাজ করবে সংগঠনটি। এবারের ক্যাম্পেইনের প্রতিবাদ্য ‘সচেতন রই, সাইবার স্মার্ট হই’।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সিক্যাফের সভাপতি কাজী মুস্তাফিজের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে মাসব্যাপী কর্মসূচি তুলে ধরেন সংগঠনটির প্রোগ্রাম ম্যানেজার আব্দুল্লাহ নাঈম।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, অক্টোবরের প্রথম সপ্তাহে ব্যক্তিগত তথ্যের সুরক্ষা, দ্বিতীয় সপ্তাহে অনলাইন কেনাকাটায় প্রতারণা প্রতিরোধ, তৃতীয় সপ্তাহে সাইবার বুলিং ও সাইবার ড্রিল প্রতিরোধ এবং চতুর্থ সপ্তাহে অনলাইনে নারী ও শিশুর নিরাপত্তা নিয়ে ওয়েবিনার, সেমিনার ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে। সাইবার জগতে নিজের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করতেই সাজানো হয়েছে এসব কর্মসূচি।

Advertisement

আরও পড়ুন সাইবার বুলিং: আধুনিক যুগের এক নীরব আতঙ্ক সারাদেশে ৪ ঘণ্টার জন্য ইন্টারনেট সেবায় বিঘ্ন হতে পারে

সংবাদ সম্মেলনে জানানো হয়, আন্তর্জাতিকভাবে অক্টোবর মাসকে সাইবার নিরাপত্তা মাস হিসেবে পালন করা হয়। তবে নিজেদের সুরক্ষায় বছরজুড়েই এসব কর্মসূচি অব্যাহত রাখা উচিত। অপরাধের ধরন, মাধ্যম ও প্রকৃতি বদল হওয়ায় সাইবার সচেতনতার প্রক্রিয়া থামিয়ে রাখা যাবে না। সবাইকে সবসময় গতিশীল ও সচেতন থাকতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক নুরুন আশরাফীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সাইবার প্যারাডাইস লিমিটেডের চেয়ারম্যান আবদুল্লাহ হাসান, এফ ফাইভ ডিজিটাল টেরিটরি অ্যাকাউন্ট ম্যানেজার আহসান হাবিব, শোফস কান্ট্রি ম্যানেজার আবুল হাসনাত মহসীন, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা প্রকৌশলী সৈয়দ জাহিদ হোসেন, মোবাইল অপারেটর রবির সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্ত্তী প্রমুখ।

এএএইচ/কেএসআর/এএসএম

Advertisement