দেশজুড়ে

দেশের দুঃসময় যাচ্ছে, এখনো গণতন্ত্র ফেরেনি: নজরুল ইসলাম খান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, দেশের দুঃসময় যাচ্ছে। আমরা এখনো গণতন্ত্র ফিরে পাইনি। স্বৈরাচার ও ফ্যাসিবাদের পতন ঘটিয়েছি। কিন্তু গণতন্ত্র এখনো পুনঃপ্রতিষ্ঠা করতে পারিনি। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লড়াই চলছে।

Advertisement

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার দক্ষিণ মাইজপাড়া ইউনিয়নের কালিকাবাড়ী গ্রামে এক পথসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে নির্বাচিত সরকারের মাধ্যমে। যখন দেশের মানুষ নির্বিঘ্নে ভোট দিতে পারবে এবং তাদের ভোটে সরকার গঠন হবে তখন বুঝতে পারবো গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা হয়েছে। সে লক্ষ্যে যখন কাজ চলছে তখন পরাজিত শক্তি বিশৃঙ্খলা করার চেষ্টা করছে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আমরা বলেছিলাম একটা অবাধ সুষ্ঠু নির্বাচন দিন, পদত্যাগ করা লাগবে না। যারা জিতবে তারা ক্ষমতায় আসবে, এতে পদত্যাগের লজ্জাও হবে না। তাতে রাজি হননি। এখন পদত্যাগও করলেন, দেশত্যাগও করলেন। বাংলাদেশের ইতিহাসে এরকম অপমান, এরকম লজ্জা কারও কপালে আসবে না। অত্যাচার নিপীড়ন করলে এমনই হয়।

Advertisement

দলের নেতাকর্মীদের উদ্দেশে প্রবীণ এই বিএনপি নেতা বলেন, চলমান পরিস্থিতে আমাদের শৃঙ্খলাবদ্ধ থাকতে হবে, শান্তিপূর্ণ অবস্থানে থাকতে হবে। কোনো রকমের চাঁদাবাজি, দখলদারি, অত্যাচার-নিপীড়নের মধ্যে যুক্ত হবেন না। যারা দলের হুকুম ও সিদ্ধান্ত মানবেন না তারা দলের লোক নন।

কালিকাবাড়ী গ্রামের বাসিন্দা সাদিকুর রহমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ হওয়ার ঘটনায় তার কবর জিয়ারত শেষে এ পথসভা হয়।

এর আগে শহীদ সাদিকুরের পরিবারকে একটি কাপড়ের দোকান করে দেয় বিএনপি। ‘আমরা বিএনপি পরিবার’র পক্ষ থেকে এ দোকান হস্তান্তর করা হয়। এসময় শহীদ সাদিকুরের কবর জিয়ারত করে তার রুহের মাগফেরাত কামনা করেন নেতাকর্মীরা।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স, উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার, আমরা বিএনপি পরিবারের আহ্বায়ক আতিকুর রহমান রুমন ও জেলা উত্তর বিএনপির সদস্য সালমান ওমর রুবেল প্রমুখ।

Advertisement

মঞ্জুরুল ইসলাম/এমকেআর