খেলাধুলা

কানপুরে টিকে থাকতে চার সেশন ব্যাটিংয়ের পরামর্শ টাইগারদের

কানপুরে টেস্টের প্রথম দিনে মাত্র ৩৫ ওভারের খেলা হয়েছে। মানে, দিনের তিন ভাগের এক ভাগের মতো খেলা হয়েছে। এমন পিচে বাংলাদেশের ব্যাটিং অ্যাপ্রোচ কেমন ছিল?

Advertisement

এই প্রশ্নে স্বনামধন্য দেশীয় কোচ সোহেল ইসলামের উত্তরের নির্যাস হলো- অ্যাপ্রোচ ভালোই ছিল। তবে একটি উইকেট বেশি হারিয়েছে বাংলাদেশ।

সোহেল বলেন, ‘শান্তর (নাজমুল হোসেন) উইকেটটা বেশি গেছে। শান্তর আউটটা না হলে বলা যেতো ভালো অবস্থায় আছি আমরা। তার ইনিংসটি আরও লম্বা হলে ভালো হতো।

শুক্রবার কানপুরে ওপেনার জাকির হাসান ২৪ বলে ০ রানে ফেরেন। আরেক ওপেনার সাদমান ইসলাম ৩৬ বলে ২৪ রান করেন। শান্ত ৫৭ বলে ৬ বাউন্ডারিতে ৩১ রান করে আউট হন। দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১০৭ রান। উইকেটে আছেন মুমিনুল হক (৮১ বলে ৪০) ও মুশফিকুর রহিম (১৩ বলে ৬)।

Advertisement

আগামী দুই দিনেও বৃষ্টির শঙ্কা আছে। এমন অবস্থায় ম্যাচ বাঁচাতে বাংলাদেশের প্রথম করণীয় কী?

টাইগারদের কোচ সোহেলের পরামর্শ, উইকেটে থাকা মুমিনুল হক আর মুশফিকুর রহিমকে বেশি সময় ধরে খেলতে হবে। তারা বড় ইনিংস খেলতে পারলে মোটামুটি একটা পর্যায়ে থাকার আশা করেন সোহেল। সোহেলের অনুভব, ‘আগামীকাল শনিবার কখন খেলা শুরু হয় এবং তখন উইকেট কেমন থাকে, তার উপর অনেক কিছুই নির্ভর করবে।’ নিজ দলের ব্যাটারদের রণকৌশল বাতলে দিয়ে কোচ সোহেল বলেন, ‘উইকেট কেমন আচরণ করবে, এখনই বলা যাচ্ছে না। তবে জেনেছি প্রচণ্ড গরম কানপুরে। সাধারণত গরমে উইকেট শুকনো হয়ে স্পিনারদের সাহায্য করে। ভারতীয় স্পিনাররা শেষে চেপে বসতে পারেন, সে চিন্তা মাথায় রাখতে হবে।’

চাপমুক্ত ও ম্যাচে টিকে থাকতে হলে বাংলাদেশের করণীয় কী হওয়া উচিত? এই প্রশ্নে প্রথম ইনিংসে বাংলাদেশকে চার সেশন ব্যাট করার পরামর্শ দেন সোহেল।

তিনি বলেন, ‘প্রথম ইনিংসের দৈর্ঘ্য যদি ১২০ ওভার বা তার বেশি হয়, তাহলে মোটামুটি স্বস্তিতে থাকা যায়। দ্বিতীয় দিনের সব সেশন খেলতে পারলে খানিক চাপমুক্ত থাকা সম্ভব। আমাদের সে লক্ষ্যেই ব্যাট করা উচিত।’

Advertisement

সোহেলের শেষ কথা, ‘বৃষ্টির কারণে যদি খেলা মাঠে না গড়ায়, তাহলে ভিন্ন কথা। দ্বিতীয় দিনের প্রথম সেশনটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম ইনিংসে আমাদের রানটা কত হয়, তার ওপর অনেক কিছু নির্ভর করছে।’

এআরবি/এমএইচ/