খেলাধুলা

বৃষ্টিস্নাত উইকেটে কেন তিন স্পিনার, ব্যাখ্যা দিলেন কোচ সোহেল

আগে থেকেই বৃষ্টির পূর্বাভাস ছিল। হলোও তাই। বৃষ্টির কারণে ভারত ও বাংলাদেশের মধ্যকার কানপুর টেস্ট শুরু হয় এক ঘণ্টা পর। তাই বলাই যায়, বৃষ্টি দেখেই একাদশ চূড়ান্ত করেছে দুই দল।

Advertisement

এরইমধ্যে একটি প্রশ্ন উঠেছে, সঙ্গে ডালপালা মেলেছে গুঞ্জনও।

গ্রিনপার্কে পাশে লাল মাটির শক্ত উইকেট থাকলেও ম্যাচ গড়ায় কালো মাটির পিচে; তুলনামুল মন্হর ও খানিক নিচু বাউন্সি উইকেটে। এই ধরনের পিচ হয়ে থাকে কিছুটা স্পিন সহায়ক। এমন পিচেও বাড়তি স্পিনার দলে না ভিড়িয়ে ভারত মাঠে নামালো চেন্নাই টেস্টের আদলে তিন পেসার ও দুই স্পিনারকে।

অন্যদিকে বৃষ্টি দেখে একাদশের গঠনশৈলী পাল্টে ফেলেছে বাংলাদেশ। এক পেসার কমিয়ে একজন স্পিনার বেশি নিয়েছে অতিথিরা। অর্থাৎ দুই পেসার ও তিন স্পিনারের মিশেলে দল সাজিয়েছে টাইগাররা।

Advertisement

চেন্নাইতে খেলা দুই পেসার তাসকিন আহমেদ ও নাহিদ রানাকে সাইডলাইনে রেখে দলে অর্ন্তভূক্ত করা হয়েছে খালেদ আহমেদকে। বাড়তি স্পিনার হিসেবে দলে ফিরেছেন বাঁহাতি তাইজুল ইসলাম।

শুক্রবার সকাল থেকে কখনো ঝিরিঝিরি, আবার কখনো অঝোর ধারায় বৃষ্টি হয়েছে। এই ধারা আগামী দুই দিনও থাকতে পারে। এমন পূর্বাভাস জেনেও কালো মাটির পিচে টাইগারদের একাদশ ঠিক ছিল কিনা, এটিই ছিল মূলত প্রশ্ন।

একাদশ গঠন নিয়ে খানিক বিতর্ক হতেই পারে। একপক্ষ ভারতের মতো তিন পেসারের সঙ্গে দুই স্পিনার নিয়ে খেলার পক্ষে। আবার কেউ দিয়েছেন ভিন্ন মতামত।

ভিন্ন মতাদর্শীদের প্রশ্ন, আবহাওয়া ও উইকেটের গতি-প্রকৃতি দেখে ভারত একাদশ অপরিবর্তিত রাখলো। তাহলে বাংলাদেশ একাদশে কেন দুই রদবদল?

Advertisement

স্বনামধন্য দেশীয় কোচ সোহেল ইসলামের কাছে এমন প্রশ্ন রাখা হলে তিনি বলেন, ‘আসলে কানপুর থেকে অনেক দূর ঢাকায় বসে এ নিয়ে কথা বলা কঠিন। উইকেট কেমন ব্যবহার করতে পারে, তা দেখলে অনুমান করা যেতো। না দেখে বলা কঠিন যে, গ্রিনপার্কের পিচের চরিত্র কেমন এবং এই টেস্টের ২-৩ দিন কেমন যাবে।’

স্বাগতিক ভারত ছক বদলালো না। বাংলাদেশ পেসার কমিয়ে বাড়তি স্পিনার দলে নিয়ে মাঠে নামলো। সেটা কতটা যৌক্তিক?

এই প্রশ্নের জবাবে সোহেলের ব্যাখ্যা, ‘খেলা হচ্ছে কালো মাটির উইকেটে। সেখানে চান্স থাকে স্পিন সহায়ক পিচ হওয়ার।’

সোহেল আরও বলেন, ‘আমরা জানি, কালো মাটির উইকেটে স্পিনাররা সফলতা পায় বেশি। আমরা শেরে বাংলায় বেশির ভাগ সময় টেস্টে তিন স্পিনার খেলাই। তাই হয়তো বাড়তি স্পিনার নিয়ে মাঠে নামা।’

বাংলাদেশ থেকে যাওয়া সাংবাদিকদের স্থানীয় বিশেষজ্ঞরা জানান, এটা যদিও কালো মাটির তৈরি, তবে একপাক্ষিক উইকেট না। এখানে বোলার ও ব্যাটার দুই পক্ষই কমবেশি সুবিধা পায়।

এআরবি/এমএইচ/