জাতীয়

হাবের নতুন সভাপতি ফারুক, মহাসচিব ফরিদ

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করা হয়েছে। হাবের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন ফারুক আহমদ সরদার, যিনি আগে মহাসচিব ছিলেন। ফরিদ আহমেদ মজুমদারকে মহাসচিব করা হয়েছে। ইসি সদস্য হয়েছেন মেজবাহ উদ্দিন সাঈদ।

Advertisement

শুক্রবার (২৭ সেপ্টেম্বর ) হাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) হাব কার্যনির্বাহী পরিষদের দশম সভায় উপস্থিত সদস্যদের সর্বসম্মতি ক্রমে কার্যনির্বাহী পরিষদ পুনর্গঠন করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

হাব কার্যনির্বাহী পরিষদের ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে নির্বাচিত সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম অসুস্থতার কারণে গত ২২ আগস্ট পদত্যাগ করায় সভাপতির পদটি শূন্য হয়।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হজযাত্রীদের সেবায় নিয়োজিত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত এবং রাজকীয় সৌদি সরকারের অনুমোদিত হজ এজেন্সিগুলোর মালিকদের সংস্থা হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।‌ বর্তমানে হাবের সদস্য সংখ্যা এক হাজার ১৭২ জন। এ প্রতিষ্ঠানটি একটি প্রথম শ্রেণির বাণিজ্যিক সংগঠন যা বাণিজ্য মন্ত্রণালয় ও জয়েন্ট স্টক কোম্পানিতে নিবন্ধিত। বাণিজ্য সংগঠনের টিও রুল অনুযায়ী পরিচালিত হাব শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর অন্তর্ভুক্ত একটি অন্যতম প্রথম শ্রেণির অলাভজনক সেবামূলক সংস্থা, যা হজ ও ওমরাহ যাত্রীদের কল্যাণে দেশে-বিদেশে সুনাম সুখ্যাতির সঙ্গে সুষ্ঠু ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনা কাজে নিয়োজিত।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর থেকে হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম পলাতক রয়েছেন।

তবে হজ এজেন্সির মালিকদের অন্য অংশ কমিটি বাতিল করে প্রশাসক বসানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেন। বৈষম্যবিরোধী হজ এজেন্সি মালিকদের পক্ষ থেকে গত ১৭ সেপ্টেম্বর এ আবেদন করা হয়।

আরএমএম/এমআইএইচএস/এএসএম

Advertisement