তথ্যপ্রযুক্তি

আইফোন ১৬ নিয়ে কেন এত আগ্রহ সবার?

বহুল প্রতীক্ষিত আইফোন ১৬ লঞ্চ করলো নির্মাতা সংস্থা অ্যাপল। প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল রয়েছে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স।

Advertisement

পুরো বিশ্বে আইফোন ১৬ নিয়ে বাড়তি উন্মাদনা শুরু হয়েছে। কেন এতো আগ্রহ সবার এই ফোনটি নিয়ে, কি আছে এতে। আসলে আইফোন নিয়ে এমনিতেই একটি বাড়তি উন্মাদনা লক্ষ্য করা যায় ব্যবহারকারীদের মধ্যে। তারপর আবার নতুন আইফোন ১৬ সিরিজের মডেলগুলোতে আছে অসংখ্য নতুন নতুন ফিচার।

এটি প্রথম আইফোন, যা অ্যাপেল ইন্টেলিজেন্সের মাধ্যমে ডিজাইন করা হয়েছে। এবার অ্যাপল তার আইফোন প্রো মডেলের স্ক্রিন সাইজ এবং ক্যামেরার গুণমানে বড় ধরনের পরিবর্তন এনেছে।

আইফোন ১৬ প্রো তে কোম্পানি ৬.৭ ইঞ্চি সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে, ডাইনামিক আইল্যান্ড, ট্রু টোন, পি৩ ওয়াইড কালারের মতো অনেক বিশেষ বৈশিষ্ট্য দিয়েছে।

Advertisement

আরও পড়ুন

গোলাপিসহ ৫ রঙে পাবেন আইফোন ১৬ এআই ফিচার যুক্ত থাকছে আইফোন ১৬-তে

এই ফোনে প্রসেসরের জন্য অ্যাপল এ১৮ প্রো চিপসেট রয়েছে। কোম্পানির দাবি, এটি স্মার্টফোন ইন্ডাস্ট্রির সবচেয়ে শক্তিশালী প্রসেসর। এই ফোনের পিছনে একটি ৪৮ মেগাপিক্সেল প্রাথমিক ক্যামেরা রয়েছে, যা ওআইএস সমর্থন সহ আসে।

এছাড়া ফোনটিতে একটি ৪৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা সেন্সর রয়েছে, যা অটোফোকাস বৈশিষ্ট্য সহ পাওয়া যায়। একই সময়ে, এই ফোনের তৃতীয় ব্যাক ক্যামেরাটি ১২ মেগাপিক্সেল, যা ৫x টেলিফটো লেন্সের সঙ্গে পাবেন আপনি।

এছাড়া আইফোন ১৬ তে রয়েছে নতুন রং এবং ফিনিশ, যা গ্রাহকদের জন্য আকর্ষণীয়। উন্নত ব্যাটারি প্রযুক্তি, যা দীর্ঘ সময়ের জন্য চার্জ ধরে রাখতে সক্ষম। নতুন সফটওয়্যার আপডেট, যা নতুন ফিচার ও নিরাপত্তা উন্নতি নিয়ে এসেছে।

Advertisement

উন্নত ওএলইডি ডিসপ্লে, যা আরও উজ্জ্বল ও রঙিন। নতুন ইন্টারনেট কানেকটিভিটি এবং উন্নত ব্লুটুথ। এছাড়াও অনেক ছোট খাটো ফিচার রয়েছে যা ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করে।

কেএসকে/এমএস