ক্যাম্পাস

আইন অনুষদের ডিন আবু নাসেরের পদত্যাগ দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ভেঙে দেওয়া এবং আইন অনুষদের বর্তমান ডিন অধ্যাপক আবু নাসের মোহাম্মদ ওয়াহিদের পদত্যাগ দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

Advertisement

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল ৪টার দিকে আইন বিভাগের সামনে থেকে বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড হাতে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন তারা। পরে দুই ঘণ্টা অবস্থান করার পর প্রশাসন ভবন ত্যাগ করেন।

আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা জানান, বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগরের বিরুদ্ধে যৌন হয়রানি ও অভিযোগের পরিপ্রেক্ষিতে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছিলেন তারা। তবে আইন অনুষদের ডিন অধ্যাপক আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ সিন্ডিকেট সদস্য হওয়ায় তিনি সাদিকুল ইসলাম সাগরের পক্ষ নিয়েছেন। তাই তারা সিন্ডিকেট ভেঙে দেওয়াসহ ডিনের পদত্যাগ দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন।

এসময় আইন বিভাগের শিক্ষক অধ্যাপক মোর্শেদুল ইসলাম পিটার বলেন, “ছাত্রদের অভিযোগের পরিপ্রেক্ষিতে তার (সাদিকুল সাগর) বিরুদ্ধে বিভাগের করা তদন্ত কমিটির আমি একজন সদস্য। তদন্ত করতে গিয়ে যা পেয়েছি, তাতে মনে হয়েছে তিনি একাধিক ধর্ষণের সঙ্গে জড়িত। যদি তিনি আরেকটু সময় পেতেন, তাহলে তা ১০০ অতিক্রম করে যেতো। আমাদের অনুষদের ডিন বর্তমানে সিন্ডিকেট মেম্বার। তিনি ডিপার্টমেন্টে বলেন ‘জিরো টলারেন্স। কিন্তু এত অভিযোগের পরও তিনি সাদিকুল সাগরের বিষয়ে কেন নীরব?”

Advertisement

প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন সেল থাকলেও সেখানে সদস্যরা নেই। আমি উপাচার্যকে বিষয়টি জানিয়েছি। তিনি ফিরে এসে প্রথম কার্যদিবসের মধ্যেই যৌন নিপীড়ন সেল নতুন করে তৈরি করার কথা জানিয়েছেন।’

অভিযোগের বিষয়ে আইন অনুষদের ডিন অধ্যাপক আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ বলেন, ‘আমি এখন একটি মিটিংয়ে আছি। অভিযোগের বিষয়ে কিছু জানি না।’

প্রসঙ্গত, গত ২৭ আগস্ট যৌন নিপীড়নের অভিযোগের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগরকে সব ধরনের একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

মনির হোসেন মাহিন/এসআর/জেআইএম

Advertisement